বাংলাদেশ | বুধবার, জুলাই ২৬, ২০১৭ | ১১ শ্রাবণ,১৪২৪

আউটসোর্সিং

30-03-2016 10:25:04 AM

যে নাম কম্পিউটারও গ্রহণ করে না

newsImg

ঢাকা : এমন কিছু নাম রয়েছে যা কম্পিউটার ডাটাবেইজ গ্রহণ করে না। তেমনি একটি নাম ‘নাল’। যার অর্থ খালি। কোন তথ্য পূরণ না করা আর তথ্যের স্থানে ‘নাল’ শব্দটি লেখা আক্ষরিক অর্থে সমান। তবে এমন যদি হয় কারও নামই ‘নাল’, সে ক্ষেত্রে কি হবে? এমনি একটি সমস্যার সম্মুখীন হয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ভার্জিনিয়ার অধিবাসী জেনিফার নালের ক্ষেত্রে। 

জেনিফার নালকে তার স্বামী সতর্ক করেছিলেন তার নামের ব্যাপারে। পরিবারেও তার নাম নিয়ে কম হাসাহাসি হয়নি। ব্যাপারগুলোকে গম্ভীরভাবে নেয়ার প্রয়োজন বোধ করেননি নাল। সমস্যা শুরু হলো তার বিয়ের পর। প্রথম এই সমস্যার মুখোমুখি হন তিনি যখন বিমানের টিকেট অনলাইনে কিনতে চান। 

বেশিরভাগ টিকেট বিক্রির ওয়েবসাইট গুলো তার নাম প্রবেশের পর এরর দেখাচ্ছিল। কিছু সাইট বলছিল আপনি আপনার নামের পদবির জায়গাটি খালি রেখেছেন। অনলাইনে সমাধান না পেয়ে নাল ফোন করলেন বিমানের টিকেট বিক্রি প্রতিষ্ঠানকে। জানালেন তার সমস্যার কথা। কিন্তু প্রতিষ্ঠানের জন্য তো বটেই একজন প্রোগ্রামারের জন্যও এই নামটি ইনপুট দেয়া কঠিন। কারণ আগেই বলেছি ‘নাল’ লেখা হলেই কম্পিউটার ধরে নেয় এখানে আসলে কিছু নেই। 

শুধু বিমানের টিকেট নয়, নালকে সমস্যার সম্মুখীন হতে হয়েছিল সরকারী আয়কর কার্যালয়েও। তার সন্তান জন্ম নেয়ার পরেও তিনি ছিলেন একজন খন্ডকালীন শিক্ষক। অনলাইনে কোন কাজ করতে না পেরে বেশিরভাগ কাজ করার জন্য তাকে ফোনের সাহায্য নিতে হতো। নাল বলেন, ‘আমি অনুভব করতাম আমাকে এখনও পুরাতন ফ্যাশন মেনে চলতে হচ্ছে।’

এছাড়াও অনেকের একটি মাত্র নাম থাকে। যেখানে নামের প্রথম অংশ বা পদবী বলে কিছু থাকে না। এমন নামও কম্পিউটার গ্রহণ করতে চায় না। আবার হাউয়াইয়ান একজন মহিলার পদবী ছিল ৩৬ অক্ষরের বেশি। এমন নামও ডাটাবেইজ নিতে পারে নি। অথচ পদবীর ক্ষেত্রে পুরো পদবীটা দেয়াই নিয়ম। সেক্ষেত্রে সরকারকে এ নিয়মের জন্য ডাটাবেইজ আপডেট করতে হয়েছিল। 

‘এজ কেসেস’ নামটিও কম্পিউটার গ্রহণ করে না। কারণ এই নাম দিয়ে একটি সমস্যাকে চিহ্নিত করা হয়। জাপানের বেশিরভাগ মানুষের নাম চার অক্ষরের বেশি হয় না। সেক্ষেত্রে ম্যাক কেন্জি নামের এক লোকের ডাক নামে ছিল ৮টি অক্ষর। তাই তার নাম ডাটাবেইজে নেয়া সম্ভব হয় নি।

তবে নাল এক্ষেত্রে বুদ্ধিমতী। সমস্যাগুলোর মুখোমুখি হতেই নাল নিজের নাম পরিবর্তন করেছিল। তাই নাম রাখার ক্ষেত্রে এখন থেকে বুঝেই রাখতে হবে। না হয় ভবিষ্যতের অনাকাঙ্খিত সমস্যার মুখোমুখি হতে হবে।

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 767 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends