বাংলাদেশ | রবিবার, সেপ্টেম্বর ২৪, ২০১৭ | ৯ আশ্বিন,১৪২৪

আউটসোর্সিং

30-03-2016 10:29:43 AM

গুগলের ভুলে বাড়ি হারালেন নারী

newsImg

ঢাকা : গুগলস ম্যাপ ব্যবহার করে কোন ঠিকানা খুঁজে নেয়া খুব কঠিন কাজ নয়। তবে আপনি যদি কোন স্থাপনার ভাঙ্গার কাজে নিয়োজিত থাকেন এবং ম্যাপস অনুসারে গিয়ে বাড়ি পেয়ে পুনঃপরীক্ষণ না করেই বাড়ি ভাঙ্গার কাজ সেড়ে ফেলেন সেক্ষেত্রে মুশকিল বটে! তেমনি একটি ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের টেক্সাসে। ভুল ঠিকানায় গিয়ে বাড়ি ভেঙ্গে ফেলে এক ফেলায় দুর্নাম রটেছে গুগলের। ঐ বাড়ির মালিক ছিলেন ডায়াজ নামের একজন মহিলা। 

যুক্তরাষ্ট্রের সিগভিলির  বিল্লি এল. নেবরস ডেমোলিশন কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান দুঃখজনক এই ভুল কাজটি করে। ৭৬০১ নামের কস্টিউ ড্রাইভের একটি বাড়ি ভাঙ্গার কথা থাকলেও গুগল ম্যাপ অনুসরণ করে তারা ক্যালিপ্সো ড্রাইভের ৭৬০১ এবং ৭৬০৩ নম্বর বাড়িটি ভেঙ্গে ফেলে। 

ডব্লিউএফএএ এর প্রতিবেদন অনুসারে, বিধ্বস্ত বাড়ির মালিকরা এ বাড়ি মেরামত করবেন না আবার পুনরায় নির্মাণ করবেন তা নিয়ে দ্বন্দ্বে আছেন। এমনকি বাড়ি ভাঙ্গার কাজে নিয়োজিত প্রতিষ্ঠানটি বাড়ির মালিকদের কাছে কোন ক্ষমাও প্রার্থনা করেন নি। বরং একটি বার্তায় প্রতিষ্ঠানটি জানিয়েছে তারা গুগল ম্যাপসে যে বাড়িটি শনাক্ত করেছে সে বাড়িটি তারা ভেঙ্গেছে। এ ব্যাপারে তারা বাড়ির মালিকদের একটি স্ক্রিন শর্ট ও পাঠায়। এখন পর্যন্ত গুগল ম্যাপে ঐ বাড়িটি প্রদর্শন করছে। 

বিল্লি এল. নেবরস ডেমোলিশন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা জর্জ গোমেজ বলেছেন, ‘এটি তেমন কোন বড় বিষয় নয়।’ 

শহর পরিচালক ব্রিয়ান ফান্ডারবার্ক বলেন, ‘বাড়ির মালিকরা বাড়ি মেরামত করতে কত খরচ হবে তার একটি পরিমাণ নির্ধারণ করছে। তারা চাইছে খুব দ্রুত এটা মেরামত করে দেয়া হোক। আমার মনে হয়, একটি একটি বড় বিষয়।’ 

স্যাটেলাইট, আকাশ এবং রাস্তা ও স্তরের ছবি ও তথ্য ব্যবহার করে পৃথিবীর চিত্র তৈরি করে গুগলস ম্যাপ। নিজেদের প্রচেষ্ঠার সঙ্গে ব্যাবহারকারীদের কাছেও ম্যাপসের হালনাগাদ করার সুযোগ দেয় গুগল। ব্যবহারকারীরা নিজেই  গুগল ম্যাপ মেইকার টুলের মাধ্যমে বিভিন্ন পরিবর্তন এর জন্য অনুরোধ করতে পারে। অনুরোধ আসলে গুগল তা বিবেচনা করে পদক্ষেপ নেয়।

এদিকে এই বিষয়ে এখনো গুগলের বক্তব্য পাওয়া যায়নি।

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 1091 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends