বাংলাদেশ | রবিবার, ডিসেম্বর ১৭, ২০১৭ | ৩ পৌষ,১৪২৪

বিজ্ঞান / আবিস্কার

20-11-2017 10:32:08 AM

দেশে ফিরে পদত্যাগের বিষয়টি পরিষ্কার করবেন লেবাননের প্রধানমন্ত্রী হারিরি

newsImg

সৌদি আরবে গিয়ে আকস্মিক পদত্যাগের ঘোষণা দেয়া লেবাননের আলোচিত প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি দেশে ফিরে তার পদত্যাগের বিষয়টি পরিষ্কার করবেন বলে জানিয়েছেন।

শনিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।গত ৪ নভেম্বর সৌদি সফরে গিয়ে পদত্যাগের ঘোষণা দেন সাদ হারিরি। পদত্যাগের কারণ হিসেবে নিজের প্রাণনাশের আশঙ্কার কথা জানিয়ে লেবাননের ওপর ‘একচ্ছত্র প্রভাব তৈরির’জন্য ইরান ও হিজবুল্লাহকে দায়ী করেন তিনি। তার পদত্যাগে লেবাননে রাজনৈতিক সংকট ঘনীভূত হয়। এটি মুখোমুখি করে দেয় মধ্যপ্রাচ্যের দুই বৈরী রাষ্ট্র সৌদি আরব ও ইরানকে।

হারিরি লেবাননের বর্তমান অবস্থাকে তার বাবার হত্যার সময়ের অবস্থার সঙ্গে তুলনা করেন। সাদ হারিরি’র বাবা রফিক হারিরিও ছিলেন লেবাননের সাবেক প্রধানমন্ত্রী। ২০০৫ সালে তাকে বোমা হামলা চালিয়ে হত্যা করা হয়। ওই ঘটনার পেছনে সিরিয়া এবং ইরানের হাত আছে বলে সন্দেহ করা হয়।

তবে সাদ আর হারিরি পদত্যাগ গ্রহণ করেননি দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। পদত্যাগের এই ঘটনাকে সৌদির চাপ আখ্যা দিয়ে ক্ষমতাসীন ও বিরোধী রাজনৈতিক দল, সুশীল সমাজসহ বিভিন্ন পক্ষ প্রত্যাখ্যান করেছে।

রয়টার্সের খবরে বলা হয়, সৌদি আরবে হারিরির পদত্যাগের পর লেবাননে রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে শঙ্কা দিয়েছে। এমন বাস্তবতায় সপরিবারে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে হারিরির দেখা করার মধ্য দিয়ে সংকটের জট খুলতে পারে বলে মনে করা হচ্ছে।

সৌদি আরব থেকে ফ্রান্স যাওয়ার পর গতকাল ম্যাকরোঁর সঙ্গে বৈঠক করেন সাদ হারিরি। বৈঠক শেষে তিনি জানান, ‘আগামী কয়েক দিনের মধ্যেই আমি বৈরুতে যাব, আমি স্বাধীনতা উদযাপনের অংশ নেব। সেখানে প্রেসিডেন্ট (মিশেল) আউনের সঙ্গে বৈঠকের পর লেবাননের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে নিজের অবস্থান খোলাসা করব’।হারিরি জানান, বুধবার লেবাননের স্বাধীনতা দিবসের আগেই বৈরুতে পৌঁছার ইচ্ছা আছে তাঁর। এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।

খবরটি সংগ্রহ করেনঃ- Shakila Sultana lima
এই খবরটি মোট ( 47 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends