বাংলাদেশ | মঙ্গলবার, সেপ্টেম্বর ২৬, ২০১৭ | ১০ আশ্বিন,১৪২৪

বিজ্ঞান / আবিস্কার

11-12-2016 05:58:16 PM

আঙুলের স্পর্শে মোবাইল হবে চার্জ!

newsImg

 তানজিল শরীফ :ডকুমেন্ট এডিট করা, ভিডিও দেখা, গেম খেলা, ইন্টারনেটের সাহায্যে বিশ্বের সঙ্গে সংযুক্ত থাকা এসব কিছুই এখন স্মার্টফোন দিয়ে হয়ে থাকে। যদিও কাজগুলো করতে কিছু অ্যাপের প্রয়োজন হয়।

এসব অ্যাপ স্মার্টফোনের চার্জ শেষ করে দেয়। ফলে যখন তখন মোবাইল ফোনের চার্জ শেষ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন অনেকেই। হাতের কাছে চার্জার কিংবা প্লাগ পয়েন্ট না থাকলে সমস্যা আরও বাড়ে। আর যদি দূরে কোথাও যাওয়ার সময় এই সমস্যা হয়, তাহলেও আনন্দটাই শেষ। তবে এমন সমস্যা থেকেও মুক্তির সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ বিজ্ঞানীরা জানাচ্ছেন, অদূর ভবিষ্যতে শুধুমাত্র আঙুলের ছোঁয়ায় মোবাইল চার্জ করার প্রযুক্তি মানুষের হাতে চলে আসবে।

মিচিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকরা অনেকদিন ধরেই গবেষণা চালাচ্ছেন এমন একটি ডিভাইস বা যন্ত্র তৈরির লক্ষ্যে, যা মানুষের শরীরের নড়াচড়া কিংবা স্পর্শ থেকে এনার্জি তৈরি করতে সক্ষম। এবার তারা আশার আলো দেখতে পেয়েছেন। তারা তৈরি করেছেন ন্যানোজেনারেটর নামের একটি ডিভাইস, যা মানুষের হাতের নড়াচড়া থেকে এনার্জি উৎপাদন করতে পারে।

 বিজ্ঞানীদের পক্ষ থেকে জানানো হয়েছে, পরীক্ষাগারে শুধুমাত্র মানুষের হাতের স্পর্শের সাহায্যে উ‌‌ৎপন্ন শক্তি দিয়ে ২০টি এলইডি লাইট জ্বালানো, একটি এলসিডি টাচস্ক্রিন এবং একটি ফ্লেক্সিবল কি-বোর্ড নিয়ন্ত্রণ করার মতো কাজ করা গেছে। কোনোরকম ব্যাটারির সাহায্য ছাড়াই এই কাজ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষকদলের সদস্য, মিচিগান স্টেট ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট প্রফেসর নেলসন সেপালভেদা জানিয়েছেন, ‘‘আমরা হিউম্যান মোশনের মাধ্যমে এনার্জি তৈরির উপযোগী ছোট আকারের ডিভাইস তৈরির পথে। এমন দিন বেশি দূরে নয়, যখন মানুষকে সপ্তাহে এক বার কিংবা হয়তো মাসে এক বার নিজের মোবাইল চার্জ করালেও চলবে। কারণ মোবাইল টাচ করলেই তাদের মোবাইল চার্জ হতে থাকবে। ’’

 
খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 237 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends