বাংলাদেশ | শনিবার, এপ্রিল ২৭, ২০২৪ | ১৩ বৈশাখ,১৪৩১

আন্তর্জাতিক

04-11-2017 10:45:54 AM

বন্দি ৯ সাবেক মন্ত্রীর মুক্তি চাইলো বার্সেলোনা

newsImg

স্পেনের কাতালোনিয়ায় স্বাধীনতা ঘোষণা ইস্যুতে ‘অপসারণকৃত’ ৯ মন্ত্রীকে কারাগারে বন্দি করার তীব্র নিন্দা জানিয়েছেন অঞ্চলটির নেতারা। তারা অবিলম্বে সেই নেতাদের মুক্তিও দাবি করেছেন।

বৃহস্পতিবার (২ নভেম্বর) ওই ৯ নেতাকে কারাগারে পাঠানোর পর শুক্রবার (৩ নভেম্বর) বার্সেলোনা সিটি কাউন্সিলের পক্ষ থেকে দেওয়া এক ঘোষণায় কাতালোনিয়ার স্বাধীনতাকামী নেতারা এই মুক্তি দাবি করেন।

মাদ্রিদের বিরোধিতাকে উপেক্ষা করে কাতালোনিয়াকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করায় সম্প্রতি অঞ্চলটির স্বায়ত্তশাসন বাতিল করে সেখানে সরাসরি শাসন জারি করে স্পেন সরকার। এরপর সাংবিধানিক আদালত স্বাধীনতা ঘোষণায় জড়িত নেতাদের বিরুদ্ধে পরোয়ানা জারি করলে বৃহস্পতিবার তার জবাব দিতে যান ওই ৯ মন্ত্রী।

এদের মধ্যে ছিলেন ভাইস প্রেসিডেন্ট ওরিয়ল জাঙ্কারেসসহ ‘স্বেচ্ছা-নির্বাসিত’ প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্তের ৯ অনুসারী নেতা। আদালতের পরোয়ানা জারির আগে কাতালোনিয়া ছেড়ে বেলজিয়ামে চলে যান পুজদেমন্তসহ আরও পাঁচ নেতা।

এই নেতাদের বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহ, বিদ্রোহ এবং তহবিলের অপব্যবহারসহ নানা অভিযোগ আনে রাষ্ট্রপক্ষ। অভিযোগ আমলে নিয়ে আত্মসমর্পণকারী ৯ নেতাকে কারাগারে পাঠান আদালত। 

তাদের মুক্তি দাবি করে দেওয়া ঘোষণায় কাতালোনিয়ার বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে বার্সেলোনার মেয়র আদা কোলাও বলেন, ‘বাকস্বাধীনতা ও মৌলিক অধিকার রক্ষার স্বার্থে সর্বসম্মতিক্রমে নেতাদের মুক্তি দাবি করা হচ্ছে।’

কাতালোনিয়ার স্বাধীনতাকামী রাজনীতিকদের আইনজীবীরা বলছেন, তারা আইনি লড়াইয়ের মাধ্যমে কারাবন্দি নেতাকর্মীদের বের করে আনবেন। বেলজিয়ামে অবস্থানরত পুজদেমন্ত বলেছেন, তার বিরুদ্ধে আনীত অভিযোগের জবাবও তিনি আইনজীবীর মাধ্যমে দেবেন।

খবরটি সংগ্রহ করেনঃ- Shakila Sultana lima
এই খবরটি মোট ( 400 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends