বাংলাদেশ | সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০১৭ | ৯ আশ্বিন,১৪২৪

স্বাস্থ্য কথা

05-12-2016 09:57:17 AM

যে খাদ্য পুরুষদের ফিটনেস বাড়ায়

newsImg

আজকের যুগে মেদহীন আকর্ষণীয় ফিগারের অধিকারী হতে কে না চায়? শরীর চর্চা বা ব্যায়াম বললেই, অনেকে বোঝেন ফিটনেস সেন্টারে গিয়ে বিভিন্ন যন্ত্র বা প্রশিক্ষকের সাহায্যে দৈহিক সৌন্দর্য বাড়ানোর কিছু নিয়মকানুন। কিন্তু শরীর চর্চা পাশাপাশি অবশ্যই দরকার স্বাস্থ্যকর খাবার। বিশেষ করে পুরুষদের ফিটনেস বাড়াতে স্বাস্থ্যকর খাদ্য অনত্যম।  ফিটনেস ধরে রাখতে এবং স্বাস্থ্য ভালো রাখতে আপনাকে পরিমাণ মতো ফলমূল ও শাকসবজি খেতে হবে।অনেকে আবার ফিটনেস ধরে রাখতে রাতে খাবার খান না। কিন্তু এটা শরীরের জন্যে ক্ষতিকর। খাবারের ক্ষেত্রে সামান্য সচেতনতা এনে দিতে শরীরের কাঙ্খিত ফিটনেস। পুরুষদের ক্ষেত্রে শরীর সুস্থ ও ফিট রাখতে খাদ্যাভ্যাস ও তালিকাটা হতে পারে নিম্নরূপ-

সকালের নাশতা :অনেকে ভাবেন, সকালের নাশতা বাদ দিলে ফিটনেস ধরে যায়। ধারণাটি ভুল। বরং গবেষণায় দেখা গেছে, সকালে না খেলেই ওজন বাড়ে। কারণ, এতে ক্ষুধা অনেক বেড়ে যায়। আর দিন শেষে বেশি খাওয়া হয়। তাই ফিটনেস ধরে চাইলে সকালের নাশতা খাওয়ার ওপর জোর দেন বিশেষজ্ঞরা। সকালে রুটির সঙ্গে সবজি ভাজি খেতে পারেন। একটি সেদ্ধ ডিমের সাদা অংশ খেতে পারেন। কোনো একটা ফল কিংবা ফলের জুস খেতে পারেন। চা বা কফি যা পছন্দ খান। সকালের খাবারের ২ ঘণ্টা পর বিস্কুট বা কম ক্যালরিযুক্ত খাবার খেতে পারেন।

দুপুরের খাবার :দুপুরে ভাতের সঙ্গে মাছ বা মাংস খেতে পারেন। সঙ্গে টমেটো, লেটুস পাতার সালাদ খেতে হবে। ফাস্ট ফুড কখনোই খাবেন না। কোমল পানীয় খাওয়ার অভ্যাস ছাড়ুন। খাওয়ার ৩০ মিনিট পর একটি ফল খান। বেশি করে সবজি খান। এটি পেট ভরা রাখতে সাহায্য করবে এবং প্রোটিনের চাহিদাও পূরণ করবে। খাওয়ার পর একটি আপেল খেয়ে নিন।  

বিকেলের নাশতা :বিকেলে ক্রিম ছাড়া বিস্কুট ও সবুজ চা খেতে পারেন।

রাতের খাবার :রাতে দুপুরের তুলনায় কম ভাত খান। ছোট মাছ, সবজি খেতে পারেন। ভাতের পরিবর্তে রুটিও খাওয়া যায়। খাওয়ার পর শসা বা সালাদ খাওয়া ভালো। ননী ছাড়া দুধ খেতে পারেন।

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 205 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends