11-12-2016 09:55:15 AM

৫০০ কেজি ওজনের মিশরীয় সেই মহিলাকে বিশেষ বিমানে আনা হচ্ছে ভারতে, করা হবে অপারেশন

newsImg

মিশরীয় এক নারী, সম্ভবত পৃথিবীর সবচে মোটা মানুষ, যার ওজন ৫০০কেজি, ওজন কমানোর এক অপারেশনের জন্যে তাকে ভারতে নিয়ে আসা হচ্ছে আগামী সপ্তাহে। এই মহিলার নাম এমান আহমেদ আবদেল আতি। বয়স ৩৬। বিশেষ একটি বিমানে করে তাকে উড়িয়ে নিয়ে যাওয়া হবে মুম্বাই শহরে। ওজন কমানোর জন্যে ব্যারিয়াট্রিক সার্জন ড. মুফ্ফাজাল লাকদাওয়ালা তার শরীরে অপারেশন করবেন। খবর- বিবিসি

  ভিসা সমস্যা

কায়রোতে ভারতীয় দূতাবাস প্রথমে তাকে ভিসা দিতে চায়নি। এতো মোটা শরীর নিয়ে তিনি বিমানে করে ভারতে যেতে পারবেন না এই বিবেচনাতেই তার ভিসার আবেদন ফিরিয়ে দেওয়া হয়েছিলো। কিন্তু একজন চিকিৎসক তার চিকিৎসা করার ব্যাপারে টুইট করার পর ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও তাকে সাহায্য করার কথা জানিয়েছেন। তিনি নিজেও কিডনি প্রতিস্থাপনের জন্যে হাসপাতালে অপেক্ষা করছেন। মিস আবদেল আতির পরিবারের সদস্যরা বলছেন, গত ২৫ বছর ধরে তাদের মেয়ে ঘরের বাইরে যেতে পারছে না। বর্তমানে তার ওজন ৫০০ কেজি।

সবচে মোটা মানুষ

পরিবারের এই দাবি যদি সত্যি হয় তাহলে তিনি হবেন এই পৃথিবীতে এখনও বেঁচে আছেন এরকম সবচে মোটা মহিলা। গিনেজ রেকর্ড বুকে বর্তমানে সবচে মোটা মানুষ হিসেবে যার নাম আছে তিনি যুক্তরাষ্ট্রের পলিন পটার।২০১০ সালে তার ওজন ছিলো ২৯২ কেজি।

ড. লাকদাওয়লা ওজন কমানোর বহু অপারেশন করেছেন। তাদের মধ্যে রয়েছেন ভারতীয় দু’জন মন্ত্রীও। তার হলেন নিতিন গাডকারি এবং ভেঙ্কাইয়া নাইডু। তিনি বলেছেন, মিস আবদেল আতির ছবি এবং মেডিকেল রিপোর্ট দেখে মনে হয় তার ওজন কমপক্ষে ৪৫০ কেজি হতে পারে।

কিভাবে এমন হলো

মিস আবদেল আতির পরিবার বলছে, জন্মের সময় তার ওজন ছিলো ৫ কেজি। এসময় তার শরীরে এলিফেন্টিয়াসিস রোগ ধরা পড়ে। এর ফলে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ মারাত্মক আকারে ফুলে যেতে পারে।

ড. লাকদাওয়ালা বলছেন, ” তারা বলেছে যখন তার বয়স ১১ ছিলো, তখন সে খুব মোটা হতে শুরু করে। এতো মোটা যে সে উঠে দাঁড়াতেও পারতো না, পারতো না হামাগুড়ি দিতেও।” “তারপর তার একবার স্ট্রোক হয় এবং তখন থেকেই সে শয্যাশায়ী হয়ে পড়ে। তখন থেকে সে আর বাড়ির বাইরে যেতে পারে না,” বলেন তিনি।

মিস আবদেল আতির মা ও বোন তার দেখাশোনা করেন।

ভারতের সাথে যোগাযোগ

ড. লাকদাওয়লা বলেছেন, মিস আবদেল আতির বোন তার সাথে যোগাযোগ করেছেন গত অক্টোবর মাসে। তারপর থেকে তাকে ভারতের মুম্বাইয়ে নিয়ে আসার খরচ যোগাতে তিনি অর্থ সংগ্রহ করে চলেছেন।

কারণ তার পরিবার অত্যন্ত দরিদ্র এবং বিশেষ বিমান ভাড়া করার সামর্থ্য তাদের নেই।

তিনি বলেন, “আমরা আশা করছি আগামী সপ্তাহেই আমরা তাকে মুম্বাইতে নিয়ে আসতে পারবো। সব আনুষ্ঠানিকতা হয়ে গেলেই তাকে নিয়ে আসা হবে।”

ড. লাকদাওলা মনে করেন, মিস আবদেল আতির এলিফেনটিয়াসিস হয়নি। তবে মোটা হয়ে যাওয়া-জনিত লিমফোডেমায় ভুগছেন তিনি। এর ফলে পা দুটো মারাত্মক আকারে ফুলে যেতে পারে।

“চিকিৎসার জন্যে তাকে দুই থেকে তিন মাস মুম্বাইতে থাকতে হবে। তারপর তিনি বাড়িতে ফিরে যেতে পারবেন বলে আশা করছি। তবে তার ওজন ১০০ কেজির নিচে নামিয়ে আনতে দুই থেকে তিন বছর সময় লাগবে,” বলেন তিনি।

ব্রিটেনে প্রতি বছর ৮,০০০ এর মতো মানুষের শরীরে অপারেশনের মাধ্যমে তাদের ওজন কমানো হয়ে থাকে।

চিকিৎসা

এজন্যে আছে দু’ধরনের অপারেশন।

১. গ্যাস্ট্রিক ব্যান্ড: এই অপারেশনে পাকস্থলী কেটে তার আকার ছোট করে দেওয়া হয় যাতে সে খুব বেশি খেতে না পারে। ফলে অল্প কিছু খাওয়ার পরেই মনে হবে তার পেট ভরে গেছে।

২. গ্যাস্ট্রিক বাইপাস: এই অপারেশনের মাধ্যমে হজমের প্রক্রিয়া পরিবর্তন করে দেওয়া হয়। ফলে খাবার হজম হয় খুব কম। এবং একারণে খুব বেশি খিদেও লাগে না।মিশরীয় এক নারী, সম্ভবত পৃথিবীর সবচে মোটা মানুষ, যার ওজন ৫০০কেজি, ওজন কমানোর এক অপারেশনের জন্যে তাকে ভারতে নিয়ে আসা হচ্ছে আগামী সপ্তাহে।