স্বাস্থ্য কথা

27-08-2016 03:44:17 PM

ক্লান্ত ত্বকের রূপচর্চা

newsImg

ব্যস্ত জীবনে ত্বকের উপর দিয়ে না জানি কত অত্যাচার যায়! ত্বকের যত্নের অভাব, মেক-আপের বাহুল্য ইত্যাদি সবমিলিয়ে ত্বক ক্লান্ত ও রুক্ষ হয়ে যায়। এই ড্যামেজ রিপেয়ার রূপ রুটিনের শুরুতেই একটি রিজুভিনেটিং ফেশিয়াল করিয়ে নিন। ফেশিয়াল আপনার ত্বকের উপর জমে থাকা ডেড সেল দূর করার পাশাপাশি সান ট্যান কমাতেও সাহায্য করবে। আর ফশিয়াল মাসাজ আপনার ক্লান্ত ত্বককে দেবে নতুন জেল্লা। এছাড়াও বেশি করে জল খান। এই কয়েকদিন যত রিচ খাবার খাওয়া হয়েছে তার কিছুটা প্রভাব আমাদের ডায়জেস্টিভ সিস্টেমের উপরে তো পড়েছেই। সেই ড্যামেজ কন্ট্রোলে জল খুবই উপকারী। দিনে কম করে আট থেকে দশ গ্লাস জল খান। এছাড়াও যাঁদের ত্বকে কোনও র্যাশ অথবা ব্রণর সমস্যা নেই তংার ফেশিয়াল স্টিমও নিতে পারেন। আপনার ক্লান্ত ত্বককে ইনস্ট্যান্টলি রেজুভিনেট করবে। তবে ক্লান্ত ত্বককে সজীব করে তোলার সবথেকে কার্যকরি উপায় হল ঘুম। ঘড়ি ধরে সারাদিনে সাত থেকে আট ঘণ্টা ঘুম ইজ় আ মাস্ট। তাতে ত্বক হয়ে উঠবে স্বাস্থোজ্জ্বল আর দীপ্ত। এছাড়াও রইল কয়েকটি চটজলদি সমাধান আপনার ত্বককে সব সময়ে স্ট্রেস ফ্রি রাখার জন্যে:

যখনই ক্লান্তি অনুভব করবেন মুখে ঠান্ডা জলের ঝাপটা দিন। এতে রক্ত সঞ্চালন বাড়বে যার প্রভাব খুব দ্রুত অনুভব করা যাবে।

এক্সারসাইজ় বা যোগ ব্যায়াম করুন। এতে ব্লাড সার্কুলেশান ভাল থাকবে আর ত্বক টান-টান থাকবে। ম্যাসাজও ক্লান্তি দূর করার জন্য এক অন্যন্য উপায়। এগুলো করতে অসুবিধে হলে বেশি করে হাঁটুন। লিফ্টের বদলে সিঁড়ি ব্যবহার করুন।

বানানা ফেস মাস্ক

কলায় পট্যাসিয়াম আছে যা ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে সাহায্য করে। একটা কলা আর ১/২ কাপ টক দই একসঙ্গে মিশিয়ে নিন। প্যাকটা একঘন্টা রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। টক দই ত্বকের ভিতরে গিয়ে পুষ্টি যোগায় যা ক্লান্তির ছাপ নির্মূল করে।

হানি আ্যন্ড ওটমিল মাস্ক

২চামচ মধু, ১চামচ ওটমিল আর ডিমের সাদা অংশ দিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটা মুখে মেখে দশ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

আ্যপেল মাস্ক

আ্যপেল ত্বককে রিজুভেনেট করে। আ্যপেল সেদ্ধ করে চটকে নিন। তাতে ডিমের সাদা অংশ, দু’ফোটা লেবুর রস, ফ্রেস ক্রিম, ১চামচ ভেজিটেবল অয়েল আর ২চামচ মধু দিয়ে মিশ্রণ তৈরি করে লাগান। ২০মিনিট রেখে ধুয়ে নিন।

সুপার টিপস

একটা বাটিতে দুধ আর বরফ টুকরো নিয়ে নিন। একটা টাওয়েল রুমাল ভিজিয়ে কিছুক্ষণ মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

শসা স্লাইস করে ৭-১০ঘন্টা ফ্রিজে রেখে দিন। ত্বক ক্লান্ত দেখালে মুখে ঘষে নিতে পারেন।

ক্লান্ত ত্বকে অলিভ অয়েল ম্যাসাজ করতে পারেন।

কেয়ার টিপস

ড্রাই-ব্রাস ব্যবহার করতে পারেন। ড্রাই-ব্রাস ত্বকের সার্কুলেশান বাড়ায় আর মরামাস তাড়ায়। এতে একটা ইন্স্ট্যান্ট ফ্রেস লুক পাওয়া যায় কারণ এটা ফ্যেসিয়াল এক্সারসাইজ় করে। তাতে ফ্যেসিয়াল টিস্যুগুলো সমৃদ্ধ হয়।

হাইড্রেটিং মাস্ক ব্যবহার করুন। অনেকসময় আদ্রতার অভাবে ত্বক বিশেষ মলিন দেখায়। এই ম্লান মুখের উজ্জ্বলতা ফিরিয়ে দিতে এই মাস্ক খুব উপযোগী। ড্যামেজ রিপেয়ার করে ত্বকের সাস্থ্যরক্ষা করে।

স্নান করার পর ময়শ্চারাইজ়িং ক্রিম লাগান। স্নান করার পর ক্লান্ত ত্বক অনেকসময় আরও শুষ্ক হয়ে যায়। তাই ময়শ্চারাইজ়িংটা এইসময় খুবই জরুরি।

ক্লান্ত ত্বকের ক্ষেত্রে সূর্যের ইউ ভি রস্মি বিশেষভাবে ক্ষতিকারক। তাই প্রতিবার বাইরে যাওয়ার আগে এস পি এফ ৩০+ সানস্ক্রিন ব্যবহার করুন।

ডায়েট টিপস

ত্বক ক্লান্ত বা ডাল দেখালে চা, কফি, কল্ডড্রিঙ্ক বর্জন আ্যভয়ড্ করুন।বদলে হালকা গরম জলে লেবু মিশিয়ে খেতে পারেন বা হার্বল টি-ও চলতে পারে। এতে পাচনক্রিয়া ভাল থাকবে যার প্রভাব আপনি আপনার ত্বকেও অনুভব করতে পারবেন। ব্রেকফাস্ট-এ বেশি করে মরশুমি ফল, টোম্যাটো, শশা ইত্যাদি খান। দুপুরের খাবারে পুঁই শাক বা মাশরুম আ্যড করতে পারেন। আ্যন্টইক্সিডেন্ট ও নিউট্রিয়েন্টের পরিমান বেশি থাকায় ক্লান্ত ত্বকের জন্য এগুলো বিশেষ করে উপকারী। চিনির পরিমান বেশি এমন খাবার কম খাবেন। কারণ এতে স্কিন এজিং আর ফোলাভাব বৃদ্ধি পায়।