পড়াশুনা, পরীক্ষা ও ফলাফল

08-11-2016 05:59:34 PM

এসএসসি'র ফরম পূরণে বাড়তি টাকা নেওয়ার অভিযোগ

newsImg

দিনাজপুরের বীরগঞ্জের ঝাড়বাড়ী আমজাদিয়া দাখিল মাদরাসা কর্তৃপক্ষের বিরুদ্ধে দাখিল সার্টিফিকেট (দাখিল) পরীক্ষার ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের নিকট হতে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। এতে বিপাকে পড়েছেন অভিভাবকরা। 

বোর্ডের ওয়েব সাইটে দেখা গেছে, ২০১৭ সালের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার ফি প্রতিপত্র ৮০ টাকা, ব্যবহারিক ফি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি ৩৫ টাকা, মূল সনদ ফি ১০০ টাকা, স্কাউট ফি ১৫ টাকা, শিক্ষা সপ্তাহ ফি ৫ টাকা, কেন্দ্র ফি ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। 

বোর্ড ফিসহ নির্ধারত ফি’র পরিমাণ সর্বসাকুল্যে ১ হাজার ৫শ' থেকে ১ হাজার ৮শ' টাকা হলেও আমজাদিয়া দাখিল মাদরাসা কর্তৃপক্ষ  নিচ্ছে ৩ হাজার টাকা।

এ ব্যাপারে দাখিল পরীক্ষার্থী আল-মামুন জানায়, গতবার দেখছি ১৮শ' টাকায় ফরম পুরণ করতে হয়েছে। কিন্তু এবার দিতে হয়েছে ৩ হাজার টাকা।  

এই শিক্ষা প্রতিষ্ঠানের গত বছরের পরীক্ষার্থী তোফাজ্জল হোসেন জানান, গতবার আমি মানবিক বিভাগ থেকে ফরম পূরণ করছি ১৮শ' টাকা দিয়ে। এবার তো অনেক বেশি নির্ধারণ করা হয়েছে। 

অভিভাবক মোঃ রফিকুল ইসলাম বলেন, বেশির ভাগ গরীবের সন্তানেরা মাদরাসায় পড়াশুনা করে শুধু টাকার অভাবে। সেই মাদরাসায় পরীক্ষা দিতে যদি অন্য স্কুলের চেয়ে বেশি টাকা লাগে তাহলে তো আগামী দিনে কেউ মাদরাসায় পড়তে যাবে না। 

মাদরাসার সভাপতি মোঃ ফরাদুল ইসলাম বলেন, মাদরাসার সভায় আশে পাশে সকল মাদরাসায় খোজ খবর নিয়ে ৩ হাজার টাকা ফি নির্ধারন করা হয়েছে। 

ঝাড়বাড়ী আমজাদিয়া দাখিল মাদরাসা সুপার মোঃ জাহাঙ্গীর আলম অতিরিক্ত ফি গ্রহণের বিষয়টি স্বীকার করে বলেন, যে কয়েকজনের অতিরিক্ত টাকা গ্রহণ করা হয়েছে তাদের অতিরিক্ত টাকা ফেরত দেওয়া হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোছাঃ রাবেয়া বেগম জানান, এ ধরনের অভিযোগ আমরা পেয়েছি। আমার অভিযোগ পাওয়া মাত্রই সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সর্তক করে জানিয়ে দিয়েছি অতিরিক্ত ফি ফেরত প্রদানের জন্য। যদি নির্দেশনা অমান্য করে অতিরিক্ত ফি গ্রহণ করে তাহলে অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।