বাংলাদেশ | শুক্রবার, জুলাই ২০, ২০১৮ | ৫ শ্রাবণ,১৪২৫

আন্তর্জাতিক

28-01-2018 02:35:44 PM

কাবুলে 'অ্যাম্বুলেন্স বোমা' হামলা

newsImg

কাবুলে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও অন্ত্মত ১৫৮ জন। আফগান স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্ত্মর্জাতিক সংবাদমাধ্যম হতাহতের সংখ্যা জানিয়েছে। অ্যাম্বুলেন্স ব্যবহার করে চালানো ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী তালেবান।
শনিবার দুপুরের দিকে আবারও আত্মঘাতী বোমা হামলায় কেঁপে ওঠে আফগানিস্ত্মানের রাজধানী কাবুলের কেন্দ্রস্থল। বেশ ক'টি আন্ত্মর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, আত্মঘাতী হামলাটি চালানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুরনো ভবনের ঠিক পাশেই। বিবিসি জানিয়েছে, সেখানে ইউরোপীয় ইউনিয়ন ও হাই পিস কাউন্সিলের কার্যালয়ও রয়েছে। রয়েছে পুলিশের সদর দপ্তর আর বহু দেশের দূতাবাস।
বিবিসি জানিয়েছে, অ্যাম্বুলেন্সে করে বিস্ফোরক নিয়ে এসে জনাকীর্ণ স্থানে বিস্ফোরণ ঘটানো হয়। সে সময় ওই স্থানে রাস্ত্মায় বহু লোকের ভিড় ছিল। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, ঘটনাস্থলে অন্ত্মত তিনটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বিস্ফোরণ এতটাই শক্তিশালী ছিল যে, শহরের সব স্থান থেকে আকাশে ধোঁয়ার কু-লি পাকিয়ে উঠতে দেখা যায়।
সংবাদমাধ্যমগুলোকে ভীতিকর অভিজ্ঞতার বর্ণনা দিতে শুরম্ন করেছেন প্রত্যক্ষদর্শীরা। তারা বলছেন, আত্মঘাতী হামলাটি যখন চালানো হয় তখন রাস্ত্মাটি লোকে লোকারণ্য ছিল। বহুসংখ্যক মানুষকে হত্যার উদ্দেশ্যেই এমন একটি সময় বেছে নিয়েছিল জঙ্গিরা। তালেবান এই হামলার দায় স্বীকার করেছে। তারা জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুরনো এক কার্যালয়কে লক্ষ্যবস্তু বানিয়ে ওই হামলা চালানো হয়। ঠিক একসপ্তাহ আগে কাবুলের একটি বিলাসবহুল হোটেলে তালেবান জঙ্গিদের হামলায় ২২ জনের মৃতু্য হয়। তাদের বেশির ভাগই ছিল বিদেশি। বুধবার (২৪ জানুয়ারি) সকাল ৯টার দিকে জালালাবাদে সেভ দ্য চিলড্রেনের কার্যালয়ের সামনে আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে ২ জন নিহত হয়। জঙ্গি সংগঠন আইএস-এর পক্ষ থেকে হামলার দায় স্বীকার করে একটি বিবৃতি প্রকাশ করা হয়।

খবরটি সংগ্রহ করেনঃ- i-news24.com
এই খবরটি মোট ( 274 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends