বাংলাদেশ | শুক্রবার, জুলাই ২০, ২০১৮ | ৫ শ্রাবণ,১৪২৫

খেলা

07-01-2018 11:51:47 AM

সাকিবের হাতেই বর্ষসেরার পুরস্কার

newsImg

ক্রীড়া প্রতিবেদক : ক্রীড়া সাংবাদিকদের সঙ্গে সাকিব আল হাসানের সম্পর্কটা অম্ল-মধুর। দেশের শীর্ষ ক্রীড়াবিদ হয়ে সাকিব যখন অখেলোয়াড়োচিত আচরণে জড়িয়ে পড়েন, তখন সমালোচনার ঝাঁজটা ফুটে ওঠে ক্রীড়া সাংবাদিকদের কলমে। তবে সেই সাকিবই যখন মাঠের খেলায় বছরজুড়ে ছাপিয়ে যান সবাইকে, তখন ক্রীড়া সাংবাদিকরাই তাঁর শ্রেষ্ঠত্বকে মেনে নিতে দ্বিধা করেন না এতটুকুও। তখন সমালোচকরাও হয়ে যান তাঁর গুণমুগ্ধ। ২০১৭ সালটা ব্যক্তিগত অনেক অর্জনের পালকই যুক্ত হয়েছে সাকিবের মুকুটে, অংশ ছিলেন দেশের দুটি বড় ক্রিকেটীয় রূপকথার। সেই কৃতিত্বের মূল্যায়ন হিসেবেই ২০১৭ সালের কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ডে বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার এস এ মহসিন ট্রফি পেয়েছেন সাকিব। কাল সোনারগাঁও হোটেলে জমকালো আয়োজনে সাকিবের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতির (বিএসপিএ) বার্ষিক এই পুরস্কার বিতরণী আয়োজন আসলে দেশের ক্রীড়াঙ্গনের এক মিলনমেলাও। এক ছাদের নিচে এই আয়োজনে উৎসবমুখর পরিবেশে আলাপে ব্যস্ত হতে দেখা যায় বিভিন্ন খেলার, বিভিন্ন প্রজন্মের ক্রীড়াবিদ ও সংগঠকদের। ব্যস্ত নাগরিক জীবনে নানা ব্যস্ততাকে পাশ কাটিয়ে এ আয়োজনে অংশ নিতে ছুটে আসেন ফুটবল কিংবদন্তি কাজী সালাউদ্দিন, কায়সার হামিদ, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, দাবার রানি হিসেবে পরিচিত রানী হামিদ থেকে শুরু করে এই প্রজন্মের মাবিয়া, শীলা, মেসবাহরা। একদল খুদে জিমন্যাস্টের নান্দনিক ডিসপ্লের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান, একে একে নানা খেলার বর্ষসেরাদের হাতে পুরস্কার তুলে দেওয়ার ফাঁকে ছিল মুসাব্বিরের ফুটবল নিয়ে কসরত আর আবাহনী ও জাতীয় দলের তারকা ফুটবলার ওয়ালী ফয়সালের গান।

নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি, চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরি, শততম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি আর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে ১০ উইকেট; ২০১৭ সালের এই কৃতিত্ব সাকিবকে জায়গা এনে দিয়েছিল ক্রিকইনফো, ক্রিকেট অস্ট্রেলিয়া, দ্য গার্ডিয়ান ও টাইমস অব ইন্ডিয়ার বর্ষসেরা টেস্ট একাদশে। তাই বর্ষসেরা ক্রিকেটার হিসেবে সাকিবকে বেছে নিতে দ্বিতীয়বার ভাবতে হয়নি জুরিদের। বর্ষসেরা ফুটবলার সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল টুর্নামেন্টের গোল্ডেন বল বিজয়ী জাফর ইকবার। ভারতের বিপক্ষে ম্যাচে ৩-০ গোলে পিছিয়ে থাকা ম্যাচটি বাংলাদেশ শেষ পর্যন্ত ৪-৩ গোলে জিতেছিল তো জাফরের জাদুতেই! জাতীয় সাঁতারে ১১ ইভেন্টে অংশ নিয়ে ১০টিতেই সোনা, ১০ ইভেন্টেই রেকর্ড গড়ে নীল জলে ঝড় তুলেছিলেন ‘লন্ডনি কইন্যা’ জোনায়না আহমেদ। বিলেতে বড় হলেও সিলেটের গোলাপগঞ্জের হয়ে জাতীয় সাঁতারে অংশ নিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত এই কিশোরী। ‘ভিনি ভিডি ভিসি’ কথাগুলোই তাঁর বেলায় যথোপযুক্ত! জোনায়না আসতে না পারলেও ভিডিওবার্তায় জানিয়েছেন কৃতজ্ঞতা। বর্ষসেরা শ্যুটার অর্ণব সারার লাদিফ এশিয়ান এয়ারগান শ্যুটিংয়ে রুপা জিতে অর্জন করেছেন বুয়েনস এইরেসে যুব অলিম্পিকে সরাসরি অংশগ্রহণের টিকিট। টেবিল টেনিসে বর্ষসেরা হয়েছেন সোনম সুলতানা। বর্ষসেরা দাবাড়ু বাংলাদেশের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন, সেরা উদীয়মান বর্ষসেরা কোচ মোহাম্মদ সালাউদ্দিন, উদীয়মান অ্যাথলেট ৪০০ মিটার স্প্রিন্টার জহির রায়হান, বর্ষসেরা সংগঠক বাফুফের মহিলা উইংয়ের ডেপুটি চেয়ারম্যান ও ফিফা কাউন্সিলের সদস্য মাহফুজা আক্তার। বিশেষ সম্মাননা দেওয়া হয়েছে সাবেক ফুটবলার সালাম মুর্শেদীকে। সেরা পৃষ্ঠপোষকের সম্মাননা পেয়েছে মোবাইল অপারেটর রবি।

বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন তিনজন। ক্রিকেটার সাকিব, শ্যুটার অর্ণব ও ফুটবলার জাফর। তিনজনই দেশের জন্য বয়ে এনেছেন বিরল সম্মান, ২০১৭ সালে ছুঁয়েছেন ক্যারিয়ারের নতুন উচ্চতা। কিন্তু সার্বিক বিচারে এবং পারফরম্যান্স বিচারে বিজ্ঞ বিচারকরা বেছে নিয়েছেন সাকিবকেই। বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট ইনিংসের মালিক তিনি হয়েছেন ২০১৭ সালে, তাঁর হাত ধরেই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে এসেছে ঐতিহাসিক জয়, অর্জিত হয়েছে শততম টেস্টে জয়ের আনন্দ। সব মিলিয়ে এই পুরস্কার তো তাঁকেই মানায়। আর মাশরাফি বিন মর্তুজা তো আছেন সব বাংলাদেশিরই অন্তরের সিংহাসনে। জনপ্রিয়তার নিরিখে পপুলার চয়েজ পুরস্কারটা প্রথমবার তিনিই পেয়েছিলেন, গত বছর সেটা পেয়েছিলেন মুস্তাফিজুর রহমান, এবার ফের সেই সিংহাসন মাশরাফিরই।

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 77 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends