বাংলাদেশ | মঙ্গলবার, জুন ১৯, ২০১৮ | ৪ আষাঢ়,১৪২৫

অর্থনীতি

23-12-2017 10:02:48 AM

চাল-পেঁয়াজের দাম এখনও চড়া

newsImg
নতুন পেঁয়াজ আসা শুরু হলেও দাম কমছে না রাজধানীর বাজারে। শুক্রবার প্রতি কেজি দেশি পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। ভারত থেকে আমদানি করা বড় আকারের পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০ টাকা কেজি। আগের মতোই চড়া দামে বিক্রি হচ্ছে চাল। তবে এর মধ্যে কেজিতে ২ টাকা বেড়েছে শুধু বিআর-২৮ চালের দাম। ব্রয়লার মুরগির দামও আরেক দফা বেড়েছে। তবে স্থিতিশীল রয়েছে সবজির দাম। 
 
প্রচুর জোগান থাকায় মাছের দামও রয়েছে ক্রেতাদের নাগালের মধ্যে। তেল, ডাল, চিনিসহ অন্যান্য পণ্যের দামে তেমন কোনো পরিবর্তন দেখা যায়নি। কারওয়ান বাজারের চাল বিক্রেতারা জানিয়েছেন, অন্যান্য চাল গত সপ্তাহের দরেই বিক্রি হয়েছে। কোনো কারণ ছাড়াই শুধু বেড়েছে বিআর-২৮ চালের দাম।
 
রাজধানীর কারওয়ান বাজার, শেওড়াপাড়া বাজার, কাঁঠালবাগান, হাতিরপুল, পলাশী, নিউ মার্কেটসহ বেশ কয়েকটি কাঁচাবাজার শুক্রবার ঘুরে বাড়তি দামে চাল বিক্রি হতে দেখা গেছে। বিআর-২৮ চালের দাম কেজি প্রতি ৫৪ টাকায় উঠেছে বলে জানিয়েছেন কারওয়ান বাজারের বিক্রেতারা। আগের সপ্তাহে একই চাল বিক্রি হয়েছে ৫২ টাকা কেজি দরে। প্রতি কেজি মিনিকেট চাল মানভেদে ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হয়েছে।
 
অপেক্ষাকৃত মোটা পারিজাত চাল ৪৬ থেকে ৪৮ টাকা কেজি দরে বিক্রি হয়েছে শুক্রবার। নাজিরশাইল ৬৫ থেকে ৭৮ টাকা ও জিরাশাইল ৫৮ থেকে ৫৯ টাকা কেজি দরে বিক্রি করেছেন খুচরা দোকানিরা। এদিকে দেশি পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। আমদানি করা ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০ টাকা কেজি দরে। গত কয়েকদিন ধরেই পেঁয়াজের দাম বাড়তি। পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ বলতে পারছেন না খুচরা বিক্রেতারা। আদা বিক্রি হয়েছে ১২০ টাকা কেজি দরে। ভালোমানের দেশি রসুন ও আমদানি করা রসুন বিক্রি হয়েছে ৮০ টাকা কেজি দরে। ব্রয়লার মুরগির দাম কেজিতে ৫ টাকা বেড়ে ১৩৫ টাকায় উঠেছে বলে জানিয়েছে বাজার দর নিয়ন্ত্রণে নিয়োজিত সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।
 
আগের সপ্তাহে একই পণ্য ১২৫ থেকে ১৩৫ টাকায় বিক্রি হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। এ হিসাবে ব্রয়লার মুরগির দাম কেজিতে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে। আগের সপ্তাহের মতো খাসির মাংস ৮০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। গরুর মাংস আগের মতোই ৪৮০ থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে। গত সপ্তাহের দামেই বিক্রি হয়েছে সবজি। বাজারে নতুন আসা আলু বিক্রি হয়েছে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে।
 
পুরনো আলু বিক্রি হচ্ছে ১৫ টাকায়। এ ছাড়া চিচিঙ্গা ৪০ টাকা, মুলা ২০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা, কাঁচা টমেটো ৩০ টাকা, পাকা টমেটো ১২০ টাকা, বরবটি ৮০ টাকা, করলা ৪০ টাকা, সিম ৪০ টাকা, শসা ৪৫ টাকা, পটোল ৪০ টাকা, পেঁপে ২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে মাঝারি আকারের ফুলকপি ও বাঁধাকপি। আগের দামেই মাছ বিক্রি হচ্ছে রাজধানীর বাজারে। বড় আকারের রূপচাঁদা এক হাজার টাকা, মাঝারি আকারের ৭৫০ টাকা ও ছোট আকারের রূপচাঁদা ৬০০ টাকা কেজি। রুই ও কাতলা বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৮০ টাকা কেজি দরে। এ ছাড়া চিংড়ি আকারভেদে ৪০০ থেকে ৭০০ টাকা, তেলাপিয়া ১০০ টাকা, সিলভার কার্প ৮০ টাকা, পাবদা ৩০০ থেকে ৪৫০ টাকা, পাঙ্গাশ ৮০ টাকা, নলা ১০০ টাকা, সরপুঁটি ১০০ টাকা ও চাষের কৈ ১২০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।
খবরটি সংগ্রহ করেনঃ- Masudur
এই খবরটি মোট ( 232 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends