বাংলাদেশ | রবিবার, ডিসেম্বর ১৭, ২০১৭ | ৩ পৌষ,১৪২৪

আন্তর্জাতিক

06-12-2017 10:17:19 AM

মুসলিম দেশের ওপর ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টে অনুমোদন

newsImg

ছয় মুসলিম দেশের ওপর জারি করা ট্রাম্প প্রশাসনের ভ্রমণ নিষেধাজ্ঞা শর্তসাপেক্ষে অনুমোদন দিতে সম্মত হয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। খবর বিবিসির।শর্তটি হল- এ বিষয়ে নিম্নআদালত থেকে আইনি বৈধতা আসতে হবে। দেশগুলো হল- আফ্রিকার দেশ চাদ, ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেন।


আপিল বিভাগের ৯ বিচারকের মধ্যে সাতজন একমত হন যে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ছয় মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে সর্বশেষ যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন, তা বহাল থাকবে। তবে নিম্নআদালতের দেয়া নির্দেশনার আইনি সুরাহা হয়ে আসতে হবে।

এই সপ্তাহের মধ্যে এ বিষয়টির বৈধতা নিয়ে শুনানি হবে সানফ্রানসিসকো, ক্যালিফোর্নিয়া, রিচমন্ড এবং ভার্জেনিয়ার ফেডারেল কোর্টে। অবশ্য উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা নিম্নআদালত অনুমোদন দিয়েছেন আগেই।

ক্ষমতায় আসার পর পরই ট্রাম্প প্রশাসন সাত মুসলিমপ্রধান দেশের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। একই সঙ্গে শরণার্থীদের প্রবেশেও বাধা সৃষ্টি করে নির্বাহী আদেশ জারি করা হয়।

তাৎক্ষণিকভাবেই এর বিরুদ্ধে প্রতিবাদ হয় এবং নিম্নআদালত থেকে তা আইনি বাধার মুখে পড়ে। এ নিষেধাজ্ঞায় সবচেয়ে দুশ্চিন্তায় পড়েন যুক্তরাষ্ট্রে আসা মুসলিমপ্রধান দেশের শিক্ষার্থীরা।

নির্বাহী আদেশটি দুই দফা পরিবর্তনের পর সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ও ভেনিজুয়েলার ওপর একই রকম নিষেধাজ্ঞা জারি করে হোয়াইট হাউস।

সম্প্রতি নানা বিষয়ে ট্রাম্পের বিতর্কিত কার্যকলাপের মধ্যে আপিল বিভাগের ওই রায়কে তার জন্য এক ধরনের বিজয় বলেই মনে করা হচ্ছে।

খবরটি সংগ্রহ করেনঃ- Shakila Sultana lima
এই খবরটি মোট ( 29 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends