বাংলাদেশ | রবিবার, ডিসেম্বর ১৭, ২০১৭ | ৩ পৌষ,১৪২৪

আন্তর্জাতিক

06-12-2017 10:11:43 AM

উত্তর কোরিয়ায় জাতিসংঘ কর্মকর্তার বিরল সফর!

newsImg

কোরীয় প্যানিনসোলায় উত্তেজনা প্রশমনে গত ছয় বছরের মধ্যে প্রথমবারের মত জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন।জাতিসংঘের রাজনীতি বিষয়ক প্রধান জেফরি ফেল্টম্যান চার দিনের ওই সফরে মঙ্গলবার পিয়ংইয়ং পৌঁছবেন। খবর বিবিসির।


সেপ্টেম্বরে 'নীতিনির্ধারণী' আলোচনার জন্য অনানুষ্ঠানিক ভাবে জাতিসংঘকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানায় দেশটি।
তবে তখন আমন্ত্রণ জানালেও সফরসূচি নিশ্চিত করা হয় ৩০শে নভেম্বর। গত সপ্তাহেই এ যাবত কালের সবচেয়ে শক্তিশালী আন্ত মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া । পিয়ংইয়ংয়ের দাবি নতুন এই ক্ষেপণাস্ত্র পুরো মার্কিন যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিতে সক্ষম।

এ প্রেক্ষাপটে দুই দেশের মধ্যে সৃষ্ট উত্তেজনা প্রশমনে বিরল এই সফরে যাচ্ছেন জাতিসংঘ কর্মকর্তা। সাবেক মার্কিন কূটনীতিক  ফেল্টম্যান আগামী শুক্রবার পর্যন্ত পিয়ংইয়ং থাকবেন।

এর আগে উত্তর কোরিয়ার হুমকির মুখে এ যাবতকালের সবচেয়ে বড় যৌথ বিমান মহড়া শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। পাঁচ দিনব্যপী ওই মহড়াকে উত্তর কোরিয়া উস্কানিমূলক বলে আখ্যা দিয়েছে।

জাতিসংঘের এক মুখপাত্র জানিয়েছেন, সফরে ফেল্টম্যান উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তবে, দেশটির শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে তার সাক্ষাত হবে না।

এর আগে সর্বশেষ ২০১১ সালের অক্টোবরে জাতিসংঘের কর্মকর্তা ভ্যালেরি অ্যামোস উত্তর কোরিয়ায় গিয়েছিলেন।

গত সপ্তাহে উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালানোর পর খুব দ্রুত প্রতিক্রিয়া দেখায় আন্তর্জাতিক মহল।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক জরুরি বৈঠক ডেকেছিল বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য। সেই সঙ্গে ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানসহ প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন রাষ্ট্র।

খবরটি সংগ্রহ করেনঃ- Shakila Sultana lima
এই খবরটি মোট ( 32 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends