বাংলাদেশ | রবিবার, ডিসেম্বর ১৭, ২০১৭ | ৩ পৌষ,১৪২৪

রাজধানী

16-11-2017 11:23:39 AM

ঢাকায় নবান্ন উৎসব

newsImg

অগ্রহায়ণ মাসের প্রথম দিন বুধবার রাজধানীর তেজগাঁওয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে দিনব্যাপী নবান্ন উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী একথা বলেন।তিনি বলেন, “নাগরিক সভ্যতাকে অস্বীকার করে নয়, লোকজ সংস্কৃতির শেকড়কে শক্তভাবে আঁকড়ে ধরেই নাগরিক সভ্যতার বিকাশ সাধনে এগোনো উচিত। তবেই কেবল আমরা আধুনিকতা পাব আবার বাঙালির স্বকীয় বৈশিষ্ট্যও ধারণ করতে পারব।”

“নবান্নের দিন নিজের মনকে আলোকিত করার দিন। সোনার ধান-ফলানো কৃষকের জন্য মমতা, উত্তরোত্তর সমৃদ্ধির পাশাপাশি সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার আলোয় আলোকিত হবার সময় আজ।”

জাদুঘরে ‘প্রাচ্যশিল্পের বিস্তার’

জাতীয় জাদুঘর ও বাংলাদেশ সোসাইটি অব ওরিয়েন্টাল আর্টের যৌথ উদ্যোগে বুধবার শুরু হয়েছে ‘প্রাচ্যশিল্পের বিস্তার’ শিরোনামে পক্ষকালব্যাপী প্রাচ্যকলা প্রদর্শনী।এ প্রদর্শনীতে প্রাচ্যের জীবনবোধ ও চিন্তার ঐতিহ্যকে চিত্রপটে তুলে ধরেছেন শিল্পীরা। প্রাচ্যরীতির বিভিন্ন মাধ্যম, কলাকৌশল, শিল্প অনুভূতির নানা অনুষঙ্গ উঠে এসেছে দারুনভাবে।

জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি শিল্পী হাশেম খান।

তিনি বলেন, “ইউরোপীয় প্রভাবে পশ্চিমা শিল্প প্রচার লাভ করে এবং প্রাচ্যশিল্প সমাদর হারায় সর্বত্র। অবনীন্দ্রনাথ ঠাকুর ও নন্দলাল বসুর উদ্যোগে কলকাতায় গড়ে ওঠা ‘বেঙ্গল স্কুল অব আর্ট’র মাধ্যমে পাশ্চাত্য শিল্পের আগ্রাসন অনেকটাই রোধ করা যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের চারা বৃক্ষটি এখন পরিণত বৃক্ষ। ”

প্রদর্শনীতে ১১৪ জন শিল্পীর ১৮০টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে।

‘বেঙ্গল বই বিতনীতে’ নানা আয়োজন

উদ্বোধনের পরদিন নানা আয়োজনে মুখরিত ছিল রাজধানীর লালমাটিয়ায় চালু হওয়া নতুন বই ঘর ‘বেঙ্গল বই বিতনী’।

বুধবার সকাল ১১টা থেকে ছিল অগ্রজদের জন্য গান, গল্প ও আড্ডা। বয়স্বী কল্যাণ সমিতির সদস্যদের গান দিয়ে শুরু হয় সকালের আয়োজন। গান শেষে বক্তব্য রাখেন বিশেষ অতিথি মানবাধিকারকর্মী সুলতানা কামাল। এরপর রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন শিল্পী মিতা হক। অগ্রজরা সমবেতভাবে বেঙ্গল বই প্রাঙ্গনে অংশগ্রহণ করেন বিভিন্ন মজার খেলায়।

পরে সন্ধ্যায় আলী আনোয়ারের প্রবন্ধ-সংকলন ‘সাহিত্যের বিরল আঙিনায়’ বইটির মোড়ক উন্মোচন করেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ।

পরে বিতনীর সবুজ লনে স্যাক্সোফোন পরিবেশন করেন শিল্পী মনিরুজ্জামান।

খবরটি সংগ্রহ করেনঃ- Shakila Sultana lima
এই খবরটি মোট ( 55 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends