বাংলাদেশ | মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪ | ১০ বৈশাখ,১৪৩১

জাতীয়

03-12-2016 04:12:41 PM

সারা দেশের ন্যায় সিলেটেও আন্তর্জাতিক প্রতিবন্ধি দিবস পালিত

newsImg

টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭টি লক্ষ্য অর্জন করি” শ্লোগানকে প্রতিপাদ্য করে সারা দেশের ন্যায় সিলেটেও যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচীর মধ্যে দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক প্রতিবন্ধি দিবস। দিবসটি উপলক্ষে শনিবার সকালে সিলেট কেন্দ্রী শহীদ মিনার থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। 
সিলেট জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন, জেলা সমাজ সেবা কার্যালয়, প্রতিবন্ধি সেবা ও সহায্য কেন্দ্র এবং সিলেট জেলায় প্রতিবন্ধি ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসকারী প্রতিষ্ঠান সমূহ এসব কর্মসূচীর আয়োজন করে। র‌্যালীর উদ্বোধন করেন সিলেটের জেলা প্রশাসক মো: জয়নাল আবেদীন। 
র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কবি নজরুল অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। এরপর সেখানে দিবসটি’র প্রতিপাদ্য বিষয় নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: শহিদুল ইসলাম চৌধুরী। 
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সদস্য ও সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আ ন ম শফিকুল হক। সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক নিবাস রঞ্চন দাশ। 
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় প্রতিবন্ধী ফোরমা ঢাকার বিভাগীয় প্রতিনিধি জিডি রুমু, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশন সিলেটের সভাপতি আতাউর রহমান খান শামসু, এসডিএএফ নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী, প্রতিবন্ধী নাগরিক পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী, সিএসআইডি’র প্রকল্প সমন্বয়কারী খ ম আবেদউল্লাহ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাসপাতাল সমাজসেবা অফিসার মো: খলিলুর রহমান। গীতা পাঠ কেরন সিলেট ইনক্লুসিভ স্কুল এন্ড কলেজ’র শিক্ষক সজিব চৌধুরী। প্রতিবন্ধীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন তানিয়া আক্তার, নিখিল চন্দ্র দাশ। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: শহিদুল ইসলাম চৌধুরী বলেন, প্রতিবন্ধীরা আমাদেরই সন্তান কিংবা আত্মিয়স্বজন। তাদের অবহেলার দৃষ্টিতে দেখার কোনো সুযোগ নেই। শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের পাশে মানবিক দৃষ্টিতে সহানুভূতি নিয়ে দাঁড়ালে তারাও জীবনে ঘুরে দাঁড়াতে পারেন। প্রতিবন্ধীদের সাধারণ মানুষের মতো বাঁচার অধিকার রয়েছে। তাদের সমস্যা দূরীকরণে পারিবারিক পর্যায় থেকে শুরু করে আন্তর্জাতিক মহলের বিশেষ মনোযোগই মূল হাতিয়ার। 
আলোচনা সভা শুরুর পূর্বে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোবাইল রিহেববিলিটেশন ভ্যানের মাধ্যমে ভ্রাম্যমান মোবাইল থেরাপি ক্যাম্পেইন এর উদ্বোধণ করেন জেলা প্রশাসক মো: জয়নাল আবেদীন।

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 197 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends