বাংলাদেশ | রবিবার, সেপ্টেম্বর ২৪, ২০১৭ | ৮ আশ্বিন,১৪২৪

অর্থনীতি

01-12-2016 03:12:53 PM

কালো টাকা সাদা করার সুযোগ: সফলতা কতটুকু

newsImg

টাকা উপার্জন বৈধ কিংবা অবৈধ, যে-ভাবেই হোক, যদি সে টাকার ওপর কর দেওয়া না হয়, তাহলে অর্থনীতির ভাষায়, সেটাই কালো টাকা। সরকার জরিমানা দিয়ে এই টাকা সাদা করার সুযোগ দিলেও, তা গ্রহণ করছে না বেশিরভাগ মানুষ। তাই আনা যাচ্ছে না বিনিয়োগেও। বরং পাচার হচ্ছে বিদেশে।

দেখতে হয়তো সব টাকা একই রকম। কিন্তু সেখানেও আছে ভিন্ন রূপ এবং ধরন। এমন অনেক টাকাই আছে, যা হয়তো বৈধভাবেই আয় করা। কিন্তু এর ওপর নেই কর। আবার কখনো আসছে ঘুষ, দূর্নীতি, চোরচালান, মাদক অস্ত্র কেনাবেচাসহ অবৈধভাবে। কর না দিয়ে গোপন করা হচ্ছে সে অর্থও। আমদানি রপ্তানিকরকরাও বাড়তি আয়ের সুযোগ নেন পন্যের দাম কম বেশি দেখিয়ে। এভাবে নানা কৌশলে জন্ম নিচ্ছে কালো টাকা।

এই যে দেশে কালো টাকার অর্থনীতি, এর নেই কোনো সঠিক হিসাব। ২০১২ সালের অর্থ মন্ত্রণালয়ের জরিপ প্রতিবেদন বলছে মোট দেশজ উৎপাদনের ৩৩ থেকে ৮৩ শতাংশই হচ্ছে কালো টাকা। সরকারের চেষ্টা সেগুলো বিনিয়োগে আনার। তাই সুযোগ দিয়েছে ১০% জরিমানা দিয়ে সাদা করার। কিন্তু সাড়া কম। গেলো অর্থবছর সাদা করেছেন মাত্র ১৬ জন; প্রায় তিন কোটি টাকা।

তাহলে প্রশ্ন কালো টাকা যাচ্ছে কোথায়? উত্তর হচ্ছে, এর বড় অংশই বিদেশে পাচার হয়ে যাচ্ছে। পরিসংখ্যান বলছে ১০ বছরে পাচার হয়েছে ৪ লাখ ৪৬ হাজার কোটি টাকা। আবার কখনো চলে ভিন্ন কৌশলে বৈধ করার চেষ্টা অর্থাৎ মানি লন্ডারিং।

আর এসব বাস্তবতা বিবেচনায় বিশ্লেষকরা বলছেন, নৈতিকতার প্রশ্নে হয়তো এর সুযোগ দেয়া ঠিক নয়। কিন্তু পাচার ঠেকাতে এটা আনতে হবে অর্থনীতিতে। নয় তো কালো টাকার উৎস বন্ধ করতে হবে।

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 352 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends