বাংলাদেশ | বুধবার, আগস্ট ২২, ২০১৮ | ৬ ভাদ্র,১৪২৫

জাতীয়

26-10-2016 05:17:24 PM

জলবায়ু পরিবর্তন রোধে বরিশালে কফিন সমাবেশ

newsImg

বিশ্ব জলবায়ু সম্মেলনকে সামনে রেখে বরিশাল নগরীতে কফিন সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সকাল ১১টায় নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি নুরজাহান বেগম।

বেসরকারি সংস্থা প্রান্তজন, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন), ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) যৌথভাবে এই কফিন সমাবেশের আয়োজন করে।   
 
ম্যাপের নির্বাহী পরিচালক শুভংকর চক্রবর্তীর সঞ্চালনায় কফিন সমাবেশে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আক্কাস হোসেন, শিক্ষাবিদ এম মোয়াজ্জেম হোসেন, জেলা মানবাধিকার জোটের সভাপতি ডা. সৈয়দ হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা এনায়েত হোসেন চৌধুরী, প্রফেসর শাহ শাজেদা, ক্যাবের সম্পাদক রনজিৎ দত্ত প্রমুখ।
 
কফিন সমাবেশে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশের মানুষ যতটা দায়ী তার চেয়ে বেশি দায়ী উন্নত বিশ্ব। জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দক্ষিনের উপকূলীয় মানুষ। উন্নত দেশগুলো সাহায্য সহযোগিতার নামে বাংলাদেশকে আরো ক্ষতির সম্মুখীন করতে চাইছে। তারা বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে সহযোগিতা করতে চায় ঋণের মাধ্যমে। ঋণের মাধ্যমে সহযোগিতা মানে দেশের মানুষকে আরো ঋণী করা।

বক্তারা আরো বলেন, প্যারিস চুক্তি অনুসারে শিল্পোন্নত এবং চীন ও ভারতের মতো অগ্রসর উন্নয়নশীল দেশগুলো কার্বন নির্গমন কমানোর যে প্রতিশ্রুতি দিয়েছে সে অনুসারে ২০৫০ সাল নাগাদ পৃথিবীর তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যেতে পারে।

এভাবে তাপমাত্রা বাড়লে বাংলাদেশসহ স্বল্পোন্নত ও নিম্নভূমির দেশগুলো বিলীন হয়ে যাবার আশঙ্কা রয়েছে বলেও জানান বক্তারা।

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 699 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends