বাংলাদেশ | সোমবার, সেপ্টেম্বর ২৫, ২০১৭ | ৯ আশ্বিন,১৪২৪

জনগণ / তত্তাবদায়ক সরকার

22-10-2016 09:03:22 AM

রামপাল বাতিলের দাবিতে সাইকেল শোভাযাত্রা

newsImg

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত বাতিলের দাবিতে খুলনায় সাইকেল শোভাযাত্রা হয়েছে।

শুক্রবার (২১ অক্টোবর) বিকেল ৫টায় ‘সুন্দরবন বাঁচাও, খুলনা বাঁচাও’ ব্যানারে খুলনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নগরীর শিববাড়ি মোড়ে  থেকে এই সাইকেল শোভাযাত্রা শুরু করে। শিক্ষার্থীদের এই কর্মসূচিতে পরিবেশবাদী, কবি, শিল্পিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

শোভাযাত্রাটি শিববাড়ী মোড় থেকে শুরু হয়ে সোনাডাঙ্গা-গল্লামারী-নিরালা-ময়লাপোতা-রয়েলের মোড়- রূপসা ঘাট-সার্কিট হাউজ- ডাকবাংলা হয়ে নিউ মার্কেটে গিয়ে শেষ হয়।

সাইকেলের সামনে ‘উন্নয়ন না চাই, সুন্দরবনের কান্না শুনতে পাই’, ‘সুন্দরবনের কান্না, আমরা কি শুনব না’ কয়লাদানব নিপাত যাক, সুন্দরবন বেঁচে থাক’ লোগানসংবলিত প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করে বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত বাতিলের দাবি জানানো হয়।

আয়োজকরা বলেন, জনমত ও বিশেষজ্ঞদের পরামর্শ উপেক্ষা করে সুন্দরবনের মাত্র ১৪ কিলোমিটার দূরে রামপালে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি করছে সরকার। বিশ্ব যখন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করছে, তখন বাংলাদেশের পরিবেশ ধ্বংস করার জন্য কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হচ্ছে। এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

আয়োজকদের একজন উশিন ফাতিমা বলেন, ‘আমরা উন্নয়নের বিরোধী নই, আমরাও দেশের উন্নয়নে বিদ্যুৎ কেন্দ্র চাই কিন্তু সুন্দরবন ধ্বংস করে নয়। খুলনা সাইক্লিস্ট গ্রুপ, স্ট্যান্ট গ্রুপ এর জয়, সিফাত, শাহরিয়ার সহ উপস্থিত আন্দেলনকারীরা স্লোগানে স্লোগানে পুরো সময়টি মুখরিত করে তোলে।

তিনি বলেন, খুলনার সন্তান হিসেবে বিবেকের তাড়নায় আমরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা দলমত নির্বিশেষে একই প্লাটফর্মে এসেছি, বিভিন্ন সময় বিভিন্ন কর্মসূচি দিয়েছি, ঐক্যবদ্ধভাবে সরকারের কাছে এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে পুনর্বিবেচনার দাবি জানাচ্ছি

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 222 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends