বাংলাদেশ | মঙ্গলবার, সেপ্টেম্বর ২৬, ২০১৭ | ১০ আশ্বিন,১৪২৪

বানিজ্য

08-08-2016 11:11:03 AM

পরিবেশ ও সামাজিক অর্থায়নে বিশ্বব্যাংকের নতুন ফ্রেমওয়ার্ক

newsImg

পরিবেশ ও সামাজিক খাতে অর্থায়নে নতুন ফ্রেমওয়ার্ক হাতে নিয়েছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। ৬৩ দেশের ৮ হাজার অংশীজন, উন্নয়ন বিশেষজ্ঞসহ নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে প্রায় ৪ বছর গবেষণার পর এই নতুন ফ্রেমওয়ার্ক গ্রহণ করা হয়েছে।
২০১৮ সাল থেকে এই কাঠামো বাস্তবায়ন শুরু করবে সংস্থাটি। যা সম্প্রতি বিশ্বব্যাংকের বোর্ড সভায় অনুমোদন দেয়া হয়েছে। বিশ্বব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
এ প্রসঙ্গে ওই বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম উল্লেখ করেছেন, বিশ্বব্যাপী অসমতা এবং চরম দারিদ্র্য দূর করতে বিশ্বব্যাংক কাজ করে যাচ্ছে। এই কঠিন লক্ষ্য অর্জনে পরিবেশ ও সামাজিক খাতে নতুন অর্থায়ন কাঠামো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশ্বব্যাপী চরম ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর নিরাপত্তা দিতে নেয়া প্রকল্প গ্রহণে এ ধরনের কাঠামো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই কাঠামোর মাধ্যমে স্বচ্ছতা আনায়ন, সামাজিক অসমতা দূরীকরণসহ দায়বদ্ধতা বাড়বে বলে উল্লেখ করেছে সংস্থাটি। নতুন এই কাঠামোতে প্রকল্পের মাধ্যমে শ্রমিক ও কর্মপরিবেশের সমন্বিত সুরক্ষার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হয়েছে।
অন্যদিকে কমিউনিটি হেলথ, সড়ক নিরাপত্তা, দুর্যোগ প্রশমন ও জরুরি অবস্থা মোকাবেলাসহ অংশীজনদের দায়বদ্ধতার বিষয়গুলোও প্রকল্প বাস্তবায়নকালে গুরুত্বের সঙ্গে দেখা হবে বলেও উল্লেখ করা হয়েছে।

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 297 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends