বাংলাদেশ | শনিবার, নভেম্বর ১৮, ২০১৭ | ৩ অগ্রহায়ণ,১৪২৪

আউটসোর্সিং

29-03-2016 05:45:33 PM

৪০০ দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করেছে কোডারসট্রাস্ট

newsImg

বাংলাদেশে দক্ষ ফ্রিল্যান্সার তৈরিতে প্রায় এক বছরের বেশি সময় ধরে কাজ করছে কোডারসট্রাস্ট। এই সময়ের মধ্যে কোডারসট্রাস্ট ৪০০ জনেরও বেশি দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করেছে বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা জন-কায়ো ফেবিগ। প্রতিষ্ঠানটির লক্ষ্য আগামী তিন বছরের মধ্যে আরও এক লাখ দক্ষ ফ্রিল্যান্সার তৈরি করা। সম্প্রতি প্রথম আলোর কার্যালয়ে এসে কোডারসট্রাস্টের কার্যকলাপ সম্পর্কে জানান ফেবিগ।
ফেবিগ কোডারসট্রাস্ট সম্পর্কে বলেন, কোডারসট্রাস্ট মূলত শিক্ষার্থীদের জন্য ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠান। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে অনেক ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবী শিক্ষার্থী আছেন, যাঁরা প্রোগ্রামিং দক্ষতাকে উন্নত করতে চান, তাঁদের জন্য ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। এই সাইটের মাধ্যমে ফ্রিল্যান্সাররা তাঁদের অনলাইন কাজ বিক্রি করতে পারবেন। এখান থেকে শিখতেও পারবেন। এ জন্য খরচ দেবে প্রতিষ্ঠানটি। পরে কাজের সুযোগও তৈরি করে দেবে। যখন কোডারসট্রাস্ট ব্যবহারকারী আয় করবেন, তখন এই ঋণ শোধ করতে পারবেন।
ফেবিগ বাংলাদেশে তাদের কার্যক্রম সম্পর্কে বলেন, গত এক বছরে দেশে বেশ কয়েকটি প্রশিক্ষণকেন্দ্র চালু করেছেন তাঁরা। শিক্ষার্থীদের কোড বিষয়ে দক্ষ করে তুলতে দক্ষ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।
ভবিষ্যৎ পরিকল্পনা প্রসঙ্গে ফেবিগ বলেন, বাংলাদেশে ‘আওয়ার অব কোড’ প্রোগ্রামটি চালু করবে কোডারট্রাস্ট। এ প্রোগ্রামটি হবে সবার জন্য উন্মুক্ত। সবাইকে কোড শিখতে উৎসাহ দিতে এ কর্মসূচি চালু করবে কোডারসট্রাস্ট। বাংলাদেশের তরুণ শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা ও অনলাইন চাকরির বাজারের পরিচয় ঘটিয়ে জীবনযাত্রার মানে পরিবর্তন আনার চেষ্টা চালিয়ে যাবে। কোডারসট্রাস্টের সহযোগী হিসেবে রয়েছে মাইক্রোসফট, ব্যাংক এশিয়া ও ব্র্যাক।
গত এক দশকে ফ্রিল্যান্সিং জগতের বড় ধরনের অগ্রগতি বিবেচনায় ফেবিগ বলেন, ‘বাংলাদেশের ভবিষ্যৎ ফ্রিল্যান্সিং প্রতিভাধরদের মানের ওপর অনেকাংশে নির্ভর করছে। কোডারসট্রাস্ট মনে করে বয়স, লিঙ্গ বা আর্থসামাজিক ভেদাভেদ ভুলে প্রতিটি বাংলাদেশির অনলাইন মার্কেটপ্লেসে কাজ করে স্বনির্ভর হওয়ার সুযোগ আছে। তিন মাসেরও কম সময়ে নিজের ইচ্ছাশক্তি আর দৃড়তা দিয়ে কোড শেখা যায়। বর্তমানে চাকরির বাজারের দিকে তাকালে বোঝা যাবে, কোডিং জানা লোক ঘরে বসেও অনেক আয় করতে পারেন। ইতিমধ্যে কোডারট্রাস্ট থেকে প্রশিক্ষণ নেওয়া দক্ষ ফ্রিল্যান্সাররা আয় করতে শুরু করেছেন।’
কোডারট্রাস্ট সম্পর্কে বিস্তারিত জানার লিংক (http://signup. coderstrust. com/)

খবরটি সংগ্রহ করেনঃ- i-news24.com
এই খবরটি মোট ( 734 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends