বাংলাদেশ | মঙ্গলবার, সেপ্টেম্বর ২৬, ২০১৭ | ১১ আশ্বিন,১৪২৪

অর্থনীতি

28-03-2016 03:21:24 PM

কৃষিঋণে রাষ্ট্রায়ত্ত ব্যাংককে ছাড়িয়ে বেসরকারি ব্যাংক

newsImg

ঢাকা : চলতি অর্থবছরের (২০১৫-১৬) প্রথম ৮ মাসে দেশে কার্যরত তফসিলি ব্যাংকগুলো কৃষিঋণ বিতরণ করেছে লক্ষ্যমাত্রার ৬৯ দশমিক ৩৭ শতাংশ। তবে আলাদাভাবে লক্ষ্যমাত্রা পূরণে রাষ্ট্রয়ত্ত ব্যাংকগুলোর চেয়ে এগিয়ে রয়েছে বেসরকারি দেশি-বিদেশি ব্যাংকগুলো। 

বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ সংক্রান্ত এক হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো চলতি অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৯ হাজার ২৯০ কোটি টাকা। প্রথম আট মাসে বিতরণকৃত ঋণের পরিমাণ ৫ হাজার ৮০৯ কোটি ৯৪ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার ৬২ দশমিক ৫৪ শতাংশ পূরণ করেছে। 

এদিকে বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর জন্য এই নির্দিষ্ট সময়ে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ঠিক করে দেয়া হয়েছে ৭ হাজার ১১০ কোটি টাকা। ব্যাংকগুলো প্রথম আট মাসে বিতরণ করেছে ৫ হাজার ৫৬৬ কোটি ৪৮ লাখ টাকা। এতে করে ব্যাংকগুলো লক্ষ্যমাত্রার ৭৮ দশমিক ২৯ শতাংশ ঋণ বিতরণ করতে পেরেছে। অর্থাৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর তুলনায় বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলো লক্ষ্যমাত্রা পূরণে ১৫ দশমিক ৭৫ শতাংশ বেশি ঋণ বিতরণ করেছে। তবে বিদেশি ব্যাংকগুলোর মধ্যে ব্যাংক আল ফালাহ, কমার্শিয়াল ব্যাংক অব সিলন ও ন্যাশনাল ব্যাংক অব পকিস্তান কোনো ঋণ বিতরণ করতে পারেনি। 

রাষ্ট্রায়ত্ত, বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলো জুলাই ১৫ ফেব্রুয়ারি ২০১৬ সময় পর্যন্ত কৃষিখাতে ঋণ দিয়েছে মোট ১১ হাজার ৩৭৬ কোটি ৪২ লাখ টাকা। যেখানে পুরো বছরের লক্ষ্যমাত্রা ঠিক করে দেয়া আছে ১৬ হাজার ৪শ কোটি টাকা। অর্থাৎ বিতরণকৃত ঋণের পরিমাণ লক্ষ্যমাত্রার ৬৯ দশমিক ৩৭ শতাংশ।  

হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, এই ৮ মাসে ব্যাংকগুলো সবচেয়ে বেশি ঋণ বিতরণ করেছে খাদ্যশস্য উৎপাদনে। এতে বিতরণকৃত ঋণের পরিমাণ ৫ হাজার ৮৮২ কোটি ৭৪ লাখ টাকা। এর পরে কৃষকরা বেশি ঋণ নিয়েছে মুরগি পালন ও মাছ চাষের জন্য। মুরগি পালনের জন্য ব্যাংকগুলোর বিতরণকৃত ঋণের পরিমাণ ১ হাজার ৬২৭ কোটি ৯১ লাখ এবং মাছ চাষে মোট ঋণ দেয়া হয়েছে ১ হাজার ২০২ কোটি ৯৭ লাখ টাকা।

খবরটি সংগ্রহ করেনঃ- i-news24.com
এই খবরটি মোট ( 583 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends