বাংলাদেশ | বুধবার, নভেম্বর ২২, ২০১৭ | ৮ অগ্রহায়ণ,১৪২৪

সম্পাদকীয়

12-09-2015 05:50:59 pm

হজপালনের উদ্দেশ্যে ১৪৩টি দেশে আট লাখের মতো হজযাত্রী ইতোমধ্যেই মক্কায় পৌঁছেছেন। সৌদি আরবের পাসপোর্ট বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার ( ১০ সেপ্টেম্বর) নাগাদ ৭ লাখ ৯৬ হাজার ৫৮১ জন হাজি সৌদি আরবে পৌঁছেছেন। আগা

newsImg

হজপালনের উদ্দেশ্যে ১৪৩টি দেশে আট লাখের মতো হজযাত্রী ইতোমধ্যেই মক্কায় পৌঁছেছেন। সৌদি আরবের পাসপোর্ট বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার ( ১০ সেপ্টেম্বর) নাগাদ ৭ লাখ ৯৬ হাজার ৫৮১ জন হাজি সৌদি আরবে পৌঁছেছেন। আগামী দিন দশেকের মধ্যেই হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। এ সময়ের মাঝে আরও ২০ লাখের মতো হজ পালনকারী মক্কায় এসে পৌঁছবেন। খবর আরব নিউজের।

বৃহস্পতিবার নাগাদ সৌদি আরবে পৌঁছা হজযাত্রীদের মধ্যে ৭ লাখ ৮০ হাজার ৪৭৪ জন গেছেন বিমানে, সড়কপথে গেছেন ৯ হাজার ৩৯ জন আর সমুদ্রপথে গেছেন ৭ হাজার ৬৮ জন।

মক্কা শরিফের চত্বর ও মদিনা শরিফের অঙ্গন এখন হজপালনকারীদের পদচারণায় মুখর। এদের অনেকেই বয়স্ক নারী। এরা হয় কাবা তওয়াফ করছেন, নফল উমরা আদায় করেছেন, নামাজ পড়ছেন অথবা দোয়া করছেন। আল্লাহর মেহমানদের মুখে সবসময়ই উচ্চারিত হচ্ছে তালবিয়া- লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক... কিংবা পবিত্র কোরআনে কারিমের তেলাওয়াত। 

মক্কা ও আশেপাশের হোটেল ও হাজিদের জন্য আবাসনের জায়গাগুলো এখন প্রায় পূর্ণ। তবে বিভিন্ন দেশের কর্মকর্তারা জানিয়েছেন, এখনও তাদের সব হাজিরা এসে পৌঁছাননি। হজের আগেই তারা পৌঁছে যাবেন বলে আশা করছেন তারা।

সৌদিতে পৌঁছা হজযাত্রীদের মাঝে ভারত ও পাকিস্তানের হজযাত্রী বেশি। প্রাপ্ত হিসাবমতে পাকিস্তান থেকে ১ লাখ ও ভারত থেকে ৬০ হাজারের মতো হজযাত্রী মক্কা-মদিনায় পৌঁছেছেন। 

খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 455 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends