বাংলাদেশ | সোমবার, ডিসেম্বর ১৭, ২০১৮ | ৩ পৌষ,১৪২৫

রাজধানী

27-08-2015 05:35:27 PM

বিকেন্দ্রীকরণ হচ্ছে সেবা কার্যক্রম

newsImg
ভোটার তালিকাভুক্ত হয়েও জাতীয় পরিচয়পত্র হাতে না থাকায় ৪৭ লাখ ভোটারকে প্রভিশনাল এনআইডি’ ব্যবহারের সুযোগ দেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে। নির্বাচন কমিশন এ বিষয়ে অনুমোদন পেলেই শিগগির তা কার্যকর করবে জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগ। সাময়িক জাতীয় পরিচয়পত্র ব্যবহারের বিষয়ে মতামত ও সিদ্ধান্ত নেয়ার জন্য কমিশনের আগামী বৈঠকের আলোচ্যসূচিতে রাখা হয়েছে।
আগামী ১ সেপ্টেম্বর থেকে দুইশ টাকা থেকে এক হাজার টাকার ফি দিয়ে জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন, হারানো পরিচয়পত্রের ডুপ্লি­কেট সংগ্রহসহ আনুষঙ্গিক সেবা নিতে হবে। দেশের ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের মধ্যে ৪৭ লাখের মতো নাগরিকের হাতে জাতীয় পরিচয়পত্র নেই। এরা গত দুই বছরে ভোটার তালিকাভুক্ত হয়েছে।
৯ কোটিরও বেশি নাগরিকের হাতে থাকা লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র ফিরিয়ে নিয়ে শিগগির উন্নতমানের স্মার্ট এনআইডি দেয়ার কথাও রয়েছে। আগামী বছরের জুনের মধ্যে এসব নাগরিকের হাতে স্মার্ট কার্ড দেয়ার ঘোষণা দিয়েছে ইসি।এ অবস্থায় নাগরিক দুর্ভোগ-হয়রানি রোধ ও সেবার বিকেন্দ্রীকরণ করার উদ্যোগের কথা জানিয়েছেন এনআইডির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দীন। তিনি বলেন, ৪৭ লাখ ভোটারের কাছে জাতীয় পরিচয়পত্র নেই। তাদের যে কোনো জরুরি কাজে আমরা প্রভিশনাল এনআইডি দেয়ার পরিকল্পনা নিচ্ছি। যাতে করে তারা অনলাইন লগ-ইন করে নির্ধারিত পরিচিতি নম্বরসহ প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। এটা প্রিন্ট করে সাময়িক জাতীয় পরিচয়পত্র হিসেবে ব্যবহার করবে। এক পৃষ্ঠার প্রিন্টভার্সনে কার্ডের ওপরভাগে সাময়িক জাতীয় পরিচয়পত্র, নাম, পিতা, মাতা, জন্ম তারিখ, ঠিকানা ও যন্ত্রে পাঠযোগ্য বারকোড থাকবে। মাত্র এক বছরের জন্য এ ‘প্রভিশনাল এনআইডি’ ব্যবহার করা যাবে।
এনআইডি মহাপরিচালক জানান, ভোটার হিসাবে নিবন্ধিত হওয়ার নির্ধারিত রশিদে ফরম নম্বর ব্যবহার করেই এ সেবা নিতে পারবে জাতীয় পরিচয়পত্র বঞ্চিত যে কোনো নাগরিক। এ জন্য কোনো ফি লাগবে না।
এনআইডির মহাপরিচালক বলেন, এখন যারা নতুন ভোটার হচ্ছে; কিন্তু পরিচয়পত্র দরকার পড়ছে তারা অনলাইন ভেরিফিকেশন হয়ে প্রভিশনাল এনআইডি নিতে পারবে। ইসি কর্মকর্তারা জানান, যন্ত্রে পাঠযোগ্য সাময়িক এ জাতীয় পরিচয়পত্র দিয়ে ব্যাংক একাউন্ট, ভর্তিসহ প্রয়োজনীয় কাজে ব্যবহারের সুযোগ পাবে।
খবরটি সংগ্রহ করেনঃ- আই-নিউজ২৪.কম
এই খবরটি মোট ( 1717 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends