বাংলাদেশ | রবিবার, সেপ্টেম্বর ২৪, ২০১৭ | ৮ আশ্বিন,১৪২৪

জাতীয়

09-07-2015 10:06:12 PM

যে ৪টি খাবারে ডিমের চেয়েও বেশি প্রোটিন আছে

newsImg

যারা ডিম খেতে পারেন না এবং ডিমের বিকল্প খুঁজছেন তাদের জন্য আছে সুখবর। কিছু খাবার আছে যেগুলোতে প্রায় ডিমের সমান বা ডিমের চাইতে বেশি প্রোটিনের উপস্থিতি আছে। ডিম না খেলে এই খাবার গুলো খেলেও শরীরের প্রোটিনের চাহিদা পূরণ হবে। আসুন জেনে নেয়া যাক ডিমের চাইতে বেশি প্রোটিন সমৃদ্ধ ৪টি খাবার সম্পর্কে।

১। শুকনো স্পিরুলিনা
সমুদ্রের নিচে কি শুধু মাছেই আছে প্রোটিন? নাহ! সমুদ্রের বিশেষ একধরনের জলজ উদ্ভিদেও আছে প্রচুর প্রোটিন। এমনকি ডিমের চাইতে বেশি প্রোটিন আছে বিশেষ এই উদ্ভিদে। স্পিরুলিনা নামের এই উদ্ভিদটি খাওয়া হয় শুকিয়ে। মাত্র দুই টেবিল চামচ স্পিরুলিনাতে আছে ৮ গ্রাম প্রোটিন এবং মাত্র ৪০ ক্যালরি। সালাদের সাথে অথবা পানিতে গুলিয়ে খেতে পারেন শুকনো স্পিরুলিনা।

২। রোস্টেড সয়াবিন
সয়াবিনে আছে প্রচুর পরিমাণে প্রোটিন যা সহজেই ডিমের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। মাত্র সোয়া কাপ সয়াবিনে আছে আছে ১৫ গ্রাম প্রোটিনে এবং প্রচুর পরিমাণে ফাইবার ও পটাসিয়াম যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। তাই নাস্তায় বা সালাদের সাথে রোস্টেড সয়াবিন মিশিয়ে খেলে প্রতিদিনের প্রোটিনের চাহিদা পূরণ হবে।

৩। কুমড়োর বীজ
কুমড়ো খেয়ে এর বীজ গুলো কি করেন? নিশ্চয়ই ফেলে দেন? কুমড়ো খাওয়ার পড়ে এখন থেকে এর বীজ গুলোও খেয়ে ফেলুন। কারণ কুমড়োর বীজে আছে প্রচুর পরিমাণে প্রোটিন যা সহজেই ডিমের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। প্রোটিন ছাড়াও কুমড়োর বীজে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম যা শরীরের জন্য খুবই দরকারি। মাত্র সোয়া কাপ কুমড়োর বীজে আছে ১০ গ্রাম প্রোটিন যা শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করতে সক্ষম। তাই সালাদের সাথে অথবা ভাজি করে খেতে পারেন কুমড়োর বীজ।

৪। পনির
পনিরে আছে প্রচুর পরিমাণে প্রোটিন যা সহজেই ডিমের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। বিশেষ করে সুইস পনির গ্র“য়েরে চিজের মাত্র এক আউন্স থেকে পাওয়া যায় ৮গ্রাম বা তার বেশি পরিমাণ পনির।

খবরটি সংগ্রহ করেনঃ- রিয়াজ
এই খবরটি মোট ( 1771 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends