বাংলাদেশ | বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ | ১৪ চৈত্র,১৪৩০

শেয়ার বাজার

15-06-2015 07:30:54 AM

ডা. জাকির নায়েক এক নতুন ফিতনা

newsImg

ডা. জাকির নায়েক প্রসঙ্গে

দুবাই ভিত্তিক peace টিভি খ্যাত ডা. জাকির নায়েক একজন ইসলামী গবেষক,চিন্তাবিদ ও জনপ্রিয় বক্তা। তুলনামুলক ধর্মতত্তের (comparative religion) সমকালীন বিদগ্ধ পণ্ডিত। ডা জাকির নায়েকislamic research foundation (IRF) এর প্রতিষ্ঠাতা পরিচালক। পেশায় ডাক্তার (MBBS) তবে তিনি নিজেকে একজন দায়ী বা ইসলাম প্রচারক বলে পরিচয় দেন।

 কিছুদিন আগে ডাজাকির নায়েক এক নতুন ফিতনানামে একটি বই আমার হাতে আসে। এক ভাই এটি সংগ্রহ করে পড়তে দিয়েছিলেন, বইটি যিনি লিখেছেন তার নামের আগে মুফতি রয়েছে।তবে এমন নামের কাউকে আগে পড়িনি এবং তার সম্পর্কে তেমন জানাশুনাও নেই।তিনি উল্ল্যেখযোগ্য কোন আলেম কিংবা লেখক বলেও মনে হয় না

 বইটিতে ডাজাকির নায়েককে বিপথগামী ও নতুন ফিতনা বলে উল্ল্যেখ করা হয়েছে। মুফতি সাহেব তার বিরুদ্ধে কিছু সুনির্দিষ্ট অভিযোগ এনেছেন। বইটির লেখকের মতে ডাজাকির নায়েক মুলত ইসলামের চাইতে হিন্দু ও খ্রিষ্ট ধর্মের প্রচারই বেশী করছেন। কেননা তিনি তার বক্তব্যে হিন্দু ও খ্রিষ্টান্দের ধর্মীয় গ্রন্থ থেকে সচারচর রেফারেন্স দিয়ে থাকেন,লেখকের দাবী এতে হিন্দু ও খ্রিষ্টানরা মুসলিমদের চাইতে বেশী উপকত হচ্ছেনতিনি আরো বলেন ডাজাকির নায়েক মাজহাব বিরোধী,তিনি মুসলমানদের মাজহাব বিরোধী করে তূলছেন,লেখকের মতে এটি নাজায়েজ,তিনি ডা.জাকির নায়েকের পোশাক নিয়ে প্রশ্ন করেছেন,তাছাড়া জনাব জাকির নায়েকের বিভিন্ন মাসআলা সম্পর্কেও আপত্তি জানিয়েছেন,বইয়ের উপসংহারে লেখক সবাইকে বারন করেছেন ডাজাকির নায়েক কে অনুসরণ করতে।

আমি ব্যাক্তিগতভাবে ডা জাকির নায়েকের সাথে দেখা ও কথা বলেছি। সত্যিকথা বলতে ডা জাকির নায়েককে পরম শ্রদ্ধারে চোখে দেখতে হয়। তিনি মিডিয়ায় বিশ্বজুড়ে মুসলিমদের জন্য নিয়ামত হয়ে এসেছেন। মিডিয়ায় একটি ইতিবাচক ধারার সূচনা করেছেন একটি চ্যানেল প্রতিষ্ঠা করেছেন যাতে মোটামুটি চোখ স্থীর রাখা যায়,দীন শেখা যায়,একজন দায়ী হিসাবে তিনি চেষ্টা করছেন ইসলামকে বিশ্বের সামনে তূলে ধরতে। এটা কিছুটা ব্যাতিক্রমী উদ্যেগ, খুব অল্প সময়ে তিনি সবার মনোযোগ আকর্ষন করতে সক্ষম হয়েছেন। ইসলাম প্রচারের ছলে হিন্দু ও খ্রিষ্ট ধ র্মের প্রচারক বলে বইটির লেখক জনাব নায়েকের প্রতি যেসব দোষ দিয়েছেন তা সঠিক বিবেচনা নয়। ডা জাকির নায়েক মুসলিম উম্মাহার পক্ষে একটি গুরু দায়িত্ব পালন করছেন। তিনি ইসলামের শ্রেষ্ঠত্ব প্রমান করার কাজে নিবেদিত প্রান একজন মুসলিম।

পবিত্র কুরআনে মহান আল্লাহতায়ালা মুসলিমদেরকে তো এমন দায়িত্ব পালনের নির্দেশই দিয়েছেন।

লিউজহিরাহু আলাদ দীনি কুল্লিহজনাব নায়েক এ মহান দায়িত্বই পালন করছেন। তার প্রতি বরং সবার খুশি হওয়া উচিত।

ডা জাকির নায়েক যে স্তরের জ্ঞানসম্পন্ন মুসলিম তাতে তার জন্য মাজহাব মানা জরুরী নয়। বরং কেউ যদি মাজহাব মানতে না চান তাহলে তাকে জনাব নায়েকের মতো জ্ঞানী হওয়া উচিত। আর তিনি মাজহাব বিরোধী বক্তব্য রেখেছেন কখনো শোনা যায় নি। এটি মিথ্যা প্রচারনা। ডা জাকির নায়েক যে ধরনের পোশাক পরে বক্তব্য দেন,তাতে অ-ইসলামীক কিছু নেই। স্যুট পরা ইসলাম বিরোধী এমনটি কোথাও পাওয়া যায় নি।

ডা জাকির নায়েক মুসলিম উম্মাহর সবচেয়ে বেশি উপকার করেছেন নাইন ইলাভেন পরবর্তী আমেরিকান্দের মুসলিম বিরোধী স্লোগান ইসলামীক টেরোরিসমএর বিপক্ষে যুক্তিপূর্ন বক্তব্য উপস্থাপন করেন। তিনি মুসলিম উম্মাহকে পশ্চিমাদে৩র মুসলিম বিদ্বেষী অপপ্রচারনার বিপক্ষে বুদ্ধিবত্তিক কিছু বাস্তব ও শক্ত যুক্তির উপর প্রতিষ্ঠিত করেছেন। মুসলিম উম্মাহ তাতে উপকত হয়েছেন। আর বিভিন্ন বিষয়ে যেসব রায় তিনি শ্রোতাদের প্রদান ক্রেন,অধিকাংশ রায় কুরান ও সুন্নাহ এর আলোকে পূর্ববর্তী আলেমদের মতের সাথে সাজুয্যপূর্ন। দু একটি বিষয়ে তার মত আধুনিক জ্ঞানসম্পন্ন পন্ডিতের কাচজ ভিন্ন রায়তো আসতেই পারে। আল্লাহপাক নিন্দুক আর হিংসুকদের কাছ থেকে দীনের সকল মহান দায়ীকে রক্ষা করুন এবং তাদেরকে আরো যোগ্যতা দান করুন আমীন।

খবরটি সংগ্রহ করেনঃ- মোঃ মঈন উদ্দিন
এই খবরটি মোট ( 2764 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends