বাংলাদেশ | মঙ্গলবার, জুন ১৯, ২০১৮ | ৪ আষাঢ়,১৪২৫

জাতীয়

23-05-2015 05:17:21 PM

মস্তিষ্কের জন্য উপকারী ৫টি খাবার

newsImg

স্বাস্থ্য ডেস্ক : আপনার মেমোরিকে উন্নত করার জন্য অবশ্যই স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। নতুন একটি গবেষণা থেকে তাই প্রকাশ পেয়েছে। কিছু খাবার রয়েছে যা আমাদের মস্তিষ্কের অনেক উপকার সাধন করে। তাই, ঐ সকল খাবার আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই রাখা উচিৎ। আসুন জেনে নেয়া জাক, সে সকল খাবারের তালিকা-
১. তৈলাক্ত মাছ:
বিশেষজ্ঞরা বলেছেন, সার্ডিন, স্যামন এবং ম্যাকরল এর মত তৈলাক্ত মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে। যা স্বাস্থ্যের জন্য অনেক সুফল বয়ে আনে। ওমেগা-৩ ফ্যাটি এসিড মস্তিষ্কের বিভিন্ন সমস্যার ঝুঁকি কমাতে সাহায্য করে। এর ফলে মস্তিষ্কের ক্ষয়রোধ সমস্যা অনেকাংশে কমে যায়। মস্তিষ্কের জন্য এটি চমৎকার সুফল বয়ে আনে।
২. শাক-সবজি:
সবুজ শাকসবজি যেমন সামগ্রিক স্বাস্থ্যের জন্য অনেক উপকারী তেমনি এটি মস্তিষ্কের জন্যও অত্যন্ত উপকারী। আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় লতাপাতা ও ব্রোকলি অবশ্যই রাখুন। ভাল স্বাস্থ্যের অধিকারী হবার সাথে সাথে আপনার মস্তিষ্কেরও উন্নতি সাধিত হবে। শাকসবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, বিটা-ক্যারোটিন এবং ভিটামিন সি বিদ্যামান রয়েছে। যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এছাড়াও, শাকে বিভিন্ন খনিজ রয়েছে, যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
৩. ডিম:
ডিমের কুসুমে মস্তিষ্কের স্বাস্থ্য উন্নয়নের জন্য অনুমোদিত কিছু পরিচিত ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে, যা মেমোরির শক্তি বৃদ্ধি করে। এছাড়াও, এটি আয়রন সমৃদ্ধ লোহিত কণিকার সৃষ্টি করে, যা মস্তিষ্কে অক্সিজেন পরিবহন করে। ডিমের পুষ্টি আপনাকে সতর্ক রাখতে সাহায্য করে। এছাড়াও, ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২ এবং আয়োডিন রয়েছে। যা আমাদের মেমোরি উন্নত করতে কার্যকরী ভূমিকা পালন করে।
৪. সবুজ চা:
আমাদের মস্তিষ্কের ৭০ শতাংশ পানি দ্বারা গঠিত। তাই, মস্তিষ্ককে সঠিকভাবে কাজ করানোর জন্য একে অবশ্যই জলয়োজিত করে রাখতে হবে। আপনি যদি শুধু পানি পান করতে করতে ক্লান্ত হয়ে যান, তাহলে পানির বদলে সবুজ চা খেতে পারেন। বিশেষজ্ঞরা বলেছেন, সবুজ চা মানসিক সতর্কতা বৃদ্ধি ও মেমোরি উন্নত করতে কার্যকরী ভূমিকা পালন করে। এতে যে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, তা ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে।
৫. ডার্ক চকলেট:
ডার্ক চকলেটে রয়েছে ফ্ল্যাভোনয়েড, যা জ্ঞানীয় দক্ষতা উন্নতিতে সহায়তা করে। ফ্ল্যাভোনয়েড মস্তিষ্কে নতুন নিউরন তৈরি করে এবং নতুন স্মৃতি সংরক্ষনের জন্য যায়গা ও ক্ষমতা তৈরি করে। এছাড়াও, তারা মস্তিষ্কে রক্তের প্রবাহ উন্নত করে।
মস্তিষ্কের উন্নতি সাধনের জন্য আপনার খাদ্যতালিকায় এ সকল খাবার অবশ্যই যুক্ত করুন। এতে আপনার মস্তিষ্কের উন্নয়নের সাথে সাথে স্বাস্থ্যেরও উন্নতি সাধিত হবে।–সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া।

খবরটি সংগ্রহ করেনঃ- হেলাল উদ্দিন হাজারী
এই খবরটি মোট ( 1835 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends